২৫ মের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার নির্দেশ

ক্রাইসিস প্রতিরোধ কমিটি চট্টগ্রামের সভা

চট্টগ্রাম জেলা প্রশাসন এবং কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আয়োজনে আঞ্চলিক ক্রাইসিস প্রতিরোধ কমিটির সভা সকালে জেলা প্রশাসন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে রোববার (১২ মে) আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার নুরে আলম মিনা, শ্রম অধিদপ্তরের সহকারী পরিচালক শফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানবৃন্দ।

সভায় জেলা প্রশাসক বলেন, ঈদের আগে সব শ্রমিকদের বেতন-ভাতা দিয়ে দিতে হবে। অন্যথায় শ্রমিক ভাইয়েরা ঈদ করতে পারবেন না। তারা কঠোর পরিশ্রম করে দেশের উন্নয়নে ভূমিকা রাখেন। কারখানার মালিকদেরকে ঈদের আগে অর্থাৎ চলতি মাসের ২৫ তারিখের মধ্যে সকল শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার ব্যাপারে সতর্ক করেন তিনি।

তিনি আরও বলেন, বিজিএমইএ অধিভুক্ত যে কারখানাগুলো ঠিকমতো বেতন-ভাতা দেয় না তাদের তালিকা করে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। যেসব কারখানার বৈধ লাইসেন্স নেই, তাদের তালিকা করার নির্দেশ দেন। এ সময় গোল্ডমার্ক নামক কারখানাকে ঝুঁকিপূর্ণ ভবন থেকে সরে যাবার নির্দেশ দেন তিনি। ইন্ডাস্ট্রিয়াল মনিটরিং কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখার ব্যাপারে মতামত দেন তিনি। তিনি বলেন, কমিটিতে শ্রমিকদের প্রতিনিধি থাকলে তাদের মতামত তুলে ধরার সুযোগ সৃষ্টি হয়। জেলা প্রশাসক সব ধরনের শ্রমিক অসন্তোষের ব্যাপারে প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দেন।

পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, শ্রমিকদের বেতন-ভাতা সময়মতো দিয়ে দিতে হবে। যে কোন ধরনের শ্রমিক অসন্তোষের ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক রয়েছে।

গার্মেন্ট শ্রমিক কর্মচারী লীগের সাধারণ সম্পাদক নাসরিন রহমান বলেন, ‘ইপিজেড এলাকায় সাব-কন্ট্রাক্টে কাজ করা কারখানাগুলোতে নিয়মিত বেতন-ভাতা হয় না। এ বিষয়ে তর্ক করলে শ্রমিকদের মারধর করা হয়। শুক্রবার (১০ মে) আগ্রাবাদ ম্যাক্সিম গার্মেন্টে বেতনের দাবিতে মালিকের হাতে মারধরের শিকার হন ভুক্তভোগী এক শ্রমিক। নির্যাতিত শ্রমিক ইপিজেড থানায় গেলে তাকে বন্দর থানায় যেতে বলা হয় । বন্দর থানায় গেলে তাকে কারখানা অধিদপ্তরে পাঠানো হয়। ওখানে গিয়ে নির্যাতিত শ্রমিক আমাদের সাথে যোগাযোগ করে। আমরা ওই শ্রমিককে আইনি সহায়তা প্রদান করি। বিষয়টি বেশ বিব্রতকর।’ শ্রমিকদের সঠিকভাবে আইনি সহায়তা নিশ্চিত করার দাবি জানান তিনি।

ইউনাইটেড ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, চলতি মাসের ২৫ তারিখের মধ্যে বেতন-ভাতা দিয়ে দিলে শ্রমিকরাও পরিবার নিয়ে ঈদের আনন্দে শরিক হতে পারবে।
এসময় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!