২৫ বছর পর ২৪ ঘণ্টার সম্প্রচারে বিটিভি চট্টগ্রাম

প্রতিষ্ঠার ২৫ বছর পর ২৪ ঘণ্টার সম্প্রচার কার্যক্রম শুরু করল বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্র। রোববার (১৯ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করেন। ২৫ বছর আগে এ দিনেই (১৯৯৭ সালের ১৯ ডিসেম্বর) বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের উদ্বোধনও করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ধারণকৃত ভিডিও বক্তব্যে প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন এবং শিক্ষা ও নির্মল বিনোদনমূলক অনুষ্ঠান প্রচারের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র মানুষের চিন্তা ও মননে ইতিবাচক পরিবর্তনে কাজ করবে।

২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে ‘উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশে’ পরিণত করার চলমান প্রয়াসে বিটিভির চট্টগ্রাম কেন্দ্রও সঙ্গী হবে বলে আশাপ্রকাশ করেন প্রধানমন্ত্রী।

কেন্দ্রের রজতজয়ন্তী উপলক্ষে চট্টগ্রামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জিএম নিতাই কুমার ভট্টাচার্য প্রমুখ।

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ বলেন, ‘বিটিভি চট্টগ্রাম কেন্দ্র কোনো আঞ্চলিক কেন্দ্র নয়। এটা নিয়ে অনেকেই ভুল করেন। এটি টেরিস্ট্রিয়াল চ্যানেল, যার মাধ্যমে কেবল নেটওয়ার্ক ছাড়া সারাদেশের ৭৫ ভাগ অংশে দেখা যায়। আর ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে সারাদেশেই সম্প্রচার করা হচ্ছে। আর মোবাইল অ্যাপের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের কার্যক্রম দেখা যায়।’

তিনি বলেন, ‘অতি শীঘ্রই আরও ৬টি বিভাগে বিটিভির চ্যানেল হবে, এমনটা হলে বিটিভির ১০টি চ্যানেল হবে। ইতোমধ্যে একনেকে এর অনুমোদন দেওয়া হয়েছে। আশা করছি, আগামী এক মাসের মধ্যে এ কাজ শুরু হবে। আমি আশা করবো আজকের এই ২৪ ঘণ্টা সম্প্রচারের উদ্বোধনের মাধ্যমে বিটিভি চট্টগ্রাম কেন্দ্র গণমানুষের দর্পণ হিসেবে কাজ করবে।’

হাছান মাহমুদ বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবের দল বিএনপি ও জামায়াত বাংলাদেশে যদি নেতিবাচক রাজনীতি না করতো এবং স্বাধীনতা বিরোধী অপশক্তিকে নিয়ে দেশ বিরোধী ষড়যন্ত্র না করত; তাহলে ৫০ বছরে বাংলাদেশ আরও অনেক বেশি এগিয়ে যেতে পারত। মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবকে অনুরোধ জানাব, উনি শিক্ষিত লোক হয়ে যেন অশিক্ষিতের মত কথা না বলেন।

তিনি বলেন, আমি দেখতে পাচ্ছি বিএনপি’র মধ্যে একটা ‘না’ রোগ দেখা দিয়েছে, সবকিছুতেই যেন ‘না’ বলা। সংলাপে যাবে না, নির্বাচনে যাবে না, এমনকি ইউনিয়ন পরিষদ নির্বাচনেও যাবে না। এখন আমি আশঙ্কার মধ্যে আছি না না বলতে বলতে বিএনপিটায় কখন নাই হয়ে যাই।

ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আগে তিনবার দেশ পরিচালনা করেছেন, এখন চতুর্থবার দেশ পরিচালনা করছেন, এসময়েই দেশের অগ্রগতি-উন্নতি হয়েছে। বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয়, তখন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৯.৫৪ শতাংশ। সেই জিডিপি গ্রোথ রেট এখনো আমরা অতিক্রম করতে পারিনি।

তিনি বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ যেভাবে এগিয়েছে, এটি পৃথিবীর সামনে উদাহরণ। বাংলাদেশ সমস্ত সূচকে পাকিস্তানকে অতিক্রম করেছে। ১৯৭০-৭১ সালে পাকিস্তান আমাদের চেয়ে সব ক্ষেত্রে এগিয়ে ছিল। মাথাপিছু আয় ৫০ শতাংশ বেশি ছিল। সেই পাকিস্তান আজকে মানব উন্নয়ন, সামাজিক, অর্থনৈতিক সূচকসহ সব ক্ষেত্রে পিছিয়ে। এমনকি মাথাপিছু আয়ের ক্ষেত্রে আমরা ভারতকেও অতিক্রম করেছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, চলচ্চিত্র জগত সারা বিশ্বে একটি লাভজনক খাত। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে এমনটা নয়। মাননীয় তথ্যমন্ত্রী একটা সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করেছেন, যা আমাদের বিনোদন জগতে বিনিয়োগের একটা সুযোগ করে দিয়েছে। তাঁর এই উদ্যোগে একইসাথে মনস্তাত্ত্বিক, আর্থিক বিনিয়োগ বাড়বে বলে আমি মনে করি। এই কর্মকাণ্ডের মাধ্যমে তিনি প্রমাণ করে দিয়েছেন এই সরকার অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি মনজাগতিক উন্নয়নেও কাজ করছে।

এআরটি/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!