২৩০ কোটি টাকা বেতন দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, গবেষণায় মাত্র ৫ কোটি

৩৬০ কোটি ৭৯ লাখ টাকার মোট বাজেট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ অর্থবছরের জন্য ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বরাবরের মতো এবারের বাজেটেও সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা খাতকে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিনেট সভাকক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে ৩৩ তম বার্ষিক সিনেট সভায় এই বাজেট উপস্থাপন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান।

বাজেট বক্তৃতায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বলেন, ২০২১-২২ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছ থেকে ৫৫১ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। এ চাহিদার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ৩৫১ কোটি ৮১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ২০ কোটি টাকা। ঘাটতি বাজেট ৮ কোটি ৯৮ লাখ টাকা।

২০২১-২২ অর্থ বছরের অনুমোদিত বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ২৩০ কোটি ৮৫ লাখ টাকা। যা মোট বাজেটের প্রায় ৭০ শতাংশ। তবে গবেষণা খাতে এবার বরাদ্দ রাখা হয়েছে ৫ কোটি ৫০ লাখ টাকা। যা মোট বাজেটের ১.৫২ শতাংশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!