২২ দিনের ‘যুদ্ধ’ শেষে বাড়ি ফিরলেন চট্টগ্রামের প্রথম করোনা রোগী

চট্টগ্রামে শনাক্ত হওয়া প্রথম করোনা রোগী মুজিবুল হক সুস্থ হয়ে বাসায় ফিরলেন। ৬৭ বছরের এই বৃদ্ধ ২২ দিন লড়াই করেছেন মহামারি করোনাভাইরাসের সাথে। এই ২২ দিনে পাঁচবার নমুনা পরীক্ষা হলো তার। প্রথম ৩ দফায় টানা করোনা পজেটিভ পাওয়া গেলেও শেষ দুবার নেগেটিভ ফলাফল আসে তার। ফলে আনুষ্ঠানিকভাবে সুষ্ঠু ঘোষণা করে তাকে ছাড়পত্র দেওয়া জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ।

শুক্রবার (২৪ এপ্রিল) দুপুরে ছাড়পত্র নিয়ে বাড়ির উদ্দেশ্যে হাসপাতাল ছাড়েন মুজিবুল হক। বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডের ইনচার্জ ডা. আব্দুর রব।

সারাবিশ্বে যখন করোনায় আক্রান্ত হয়ে বৃদ্ধদের মারা যাওয়ার খবর আসছে বেশি, তখন চট্টগ্রামের প্রথম করোনা আক্রান্ত এই বৃদ্ধের করোনা জয়ে খুশি দায়িত্বরত ডাক্তারসহ তার পরিবার। একই দিনে চট্টগ্রামে করোনায় আক্রান্ত হওয়া প্রথম ডাক্তারও সুস্থ হয়ে বাড়ি ফেরার ঘটনা এই আনন্দের পালে জুগিয়েছে বাড়তি হাওয়া।

চট্টগ্রামে বিআইটিআইডি ল্যাবে ৩ এপ্রিল নমুনা পরীক্ষায় প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় নগরীর দামপাড়া এলাকার ৬৭ বছরের মুজিবুল হকের। এর দুই দিন পর শনাক্ত হন তার ছেলে জাহেদুল হক মামুন। তবে পিতার দুদিন আগে বুধবার (২২ এপ্রিল) সুস্থ হয়ে প্রথমে বাড়ি ফেরেন ছেলে জাহিদুল হক।

জাহেদুল হক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, হাসপাতালে আমাদের প্রথম দিকে খুব কঠিন দিন গেছে। আব্বুর অনেকগুলো অসুখ ছিল। এর মধ্য নানা রকম মানসিক চাপও তৈরি হয়। প্রথমদিকে আব্বুর অবস্থা খুব খারাপ ছিল। তাকে অক্সিজেন দিয়ে রাখতে হত। কিন্তু বিরক্ত হয়ে তিনি অক্সিজেন খুলে ফেলতেন। আমি তার পা ধরে বসে থাকতাম। একদিন ভোরে ঘুম ভেঙে দেখি আব্বুর অক্সিজেন খোলা, তার চোখ মুখ কালো হয়ে আসছিল। তখন হাসপাতালের ডাক্তাররা এসে তাকে দ্রুত চিকিৎসা দিয়ে আবার সুস্থ করেছেন। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ডাক্তার নার্সদের প্রতি আমরা সারা জীবন কৃতজ্ঞ থাকবো। তারা দিন রাত পরিশ্রম করে এই যুদ্ধে আমাদের জিতিয়েছেন।

ডাক্তাররা শুধু নন রোগীদের অনেকের সহযোগিতার কথাও জানান জাহেদুল হক। বলেন, আমি আমার আব্বুর আগেই সুস্থ হয়ে যাই। কিন্তু আব্বুর সেবা যত্নের অসুবিধা হবে বলে আমি ঠিক করি আব্বু সুস্থ না হতে হাসপাতাল থেকে বাড়ি যাবো না। প্রথমে ডাক্তাররা সেটা মেনে নিলেও পরে বলেন এতে অসুবিধা হতে পারে। দুদিন আগে তাই বাধ্য হয়ে হাসপাতাল ছাড়ি আমি। তখন আশেপাশের রোগীরা আমাকে বলেছিলেন আমি চলে গেলে তারা আব্বুর দেখাশোনা করবেন।

জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আবদুর রব বলেন, চট্টগ্রামে শনাক্ত হওয়া প্রথম করোনা রোগী ও প্রথম ডাক্তার হিসেবে যিনি শনাক্ত হয়েছেন দুজনই সুস্থ হয়েছেন একই দিনে। এটা একটা বড় প্রাপ্তি। তাদের দুজনকেই ছাড়পত্র দেওয়া হয়েছে। মুজিবুল হকের ২২ দিন সময় লেগেছে সুস্থ হতে।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!