২০ হাজারে সন্তান বেচে কাহিনী সাজায় পিতা

শিশুটি হারায়নি, চুরি হয়নি, অপহৃতও হয়নি— নিজের শিশুকে বিক্রি করে দিয়েছিলেন পিতা নিজেই। পুলিশের অভিযানে নবজাতক উদ্ধারের পাশাপাশি উদঘাটিত হলো চান্দগাঁওয়ে নবজাতক চুরির নেপথ্যের গল্প। চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার বরিশাল বাজার এলাকা থেকে চার মাস বয়সী এক নবজাতক শিশু চুরি হওয়ার পর অভিযান চালিয়ে শিশুটিকে উদ্ধার করে ৫ জনকে গ্রেপ্তার করে চান্দগাঁও থানা পুলিশ। রাঙ্গুনিয়া এবং রাউজান থানা এলাকায় অভিযান চালিয়ে এ চোর চক্রকে ধরতে সমর্থ হয় পুলিশ। বুধবার (১২ ফেব্রুয়ারি) থেকে রোববার (১৫ ফেব্রুয়ারি) পর্যন্ত টানা চারদিন অভিযান চালিয়ে নবজাতককে উদ্ধার করা হয়।

চান্দগাঁও থানার এস আই কাজল চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘নবজাতক শিশুকে বিক্রি করে দিয়েছিল তারই বাবা। কিন্তু তিনি প্রথমে আমাদের ভুল তথ্য দেন। পরবর্তীতে আমরা সিসি ক্যামেরার ফুটেজে দেখতে পাই বাচ্চাটি তিনি স্বেচ্ছায় বিক্রি করেন। জিজ্ঞেস করলে তিনি বিষয়টি স্বীকারও করেন। আর্থিক অভাবের কারণে ২০ হাজার টাকার বিনিময়ে তিনি বাচ্চাটিকে বিক্রি করেন রোজি নামের এক মহিলার কাছে। সেই রোজির কাছ থেকে শিশুটি হাতবদল হয় আরো কয়েক দফা।’

মামলা সূত্রে জানা গেছে, ১২ ফেব্রুয়ারি সকালে কান্নাকাটি করে ও মায়ের বুকের দুধ খায়নি শিশুটি। এ ছুঁতো ধরে পিতা মো. ইসহাক (৪০) হুজুরের কাছে নিয়ে যাওয়ার নাম করে বিক্রি করে দেন নিজেরই শিশুকে। এরপর বাসায় ফিরে স্বামীর কোলে সন্তান দেখতে না পেয়ে স্ত্রী তামান্না সুলতানা জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘বাচ্চা কান্নাকাটি করলে অপরিচিত এক মহিলা এসে তাকে কোলে নিয়েছে। মহিলাটি কোলে নেওয়ায় বাচ্চার কান্না থেমে যায়। এরপর সে সিগারেট খেতে গেলে মহিলাটি বাচ্চা নিয়ে নিরুদ্দেশ হয়ে যান।’ এ ঘটনা শুনে তার স্ত্রী থানায় মামলা করেন।

চান্দগাঁও থানার এসআই কাজল বলেন, আমরা অভিযান চালিয়ে রাঙ্গুনিয়া থানা এলাকা থেকে প্রথমে রোজিকে আটক করি। রোজি জানালো কামাল নামের অন্য একজনের কাছে শিশুটিকে বিক্রি করেছে সে। এবার অভিযান চালিয়ে ধরি কামালকে। কামাল জানায়, নাজমা নামের এক মহিলার কাছে আবার বিক্রি করে দিয়েছেন। নাজমা আবার সেই শিশুকে নাসিমা নামের একজনের কাছে বিক্রি করেন। এরপর আবার অভিযান চালিয়ে রাউজান হতে নাসিমাসহ সেই নবজাতকটিকে উদ্ধার করি।

অনেকদিন ধরে এই চক্রটি শিশু বিক্রির কাজে জড়িত বলে জানান এসআই কাজল।

এনজে/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!