১৪১ কোটি টাকা আত্মসাৎ, মার্কেন্টাইল ব্যাংকের ম্যানেজারসহ ২ জনের বিরুদ্ধে মামলা

ক্ষমতা অপব্যবহার ও পরস্পর যোগসাজশের মাধ্যমে গ্রাহকের বন্ধকী সম্পত্তির অতিরিক্ত মূল্যে দেখিয়ে ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগে মার্কেন্টাইল ব্যাংকের সাবেক ম্যানেজারসহ দুই জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মামুনর রশীদ চৌধুরী বাদী হয়ে মামলাটি দায়ের করা করেন। পরে মামলাটি রেকর্ড করেন জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-১ এর উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন।

মামলার আসামিরা হলেন মিশম্যাক শিপব্রেকিং ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকার মিজানুর রহমান। তিনি চট্টগ্রামের পাঁচলাইশ থানার চকবাজার এলাকার মৃত বজলুর রহমানের পুত্র। অপরজন হলেন, সাবেক মার্কেন্টাইল ব্যাংক আগ্রাবাদ শাখার ব্যবস্থাপক নন্দ দুলাল ভট্টাচার্য। তিনি নাসিরাবাদ হাউজিং সোসাইটি এলাকার মৃত আশুতোষ ভট্টাচার্যের পুত্র।

দুদক সূত্রে জানা গেছে, দু’জনের যোগসাজশে ১৪১ কোটি ১৩ লাখ ২ হাজার টাকা আত্মসাতের ঘটনায় রাষ্ট্রের ক্ষতিসাধনসহ উক্ত অর্থ আত্মসাতের উদ্দেশ্যে অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার করা দন্ডবিধি ৪০৯, ৪২০, ৪৬২ (ক), ৪৬২ (খ), ৪৬৮, ৪৭১, ১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতিদমন কমিশন প্রতিরোধ আইন ৫ (২) নম্বর ২০১২ সালের মানিলন্ডারিং প্রতিরোধ আইনে ৪ (২) ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

বিষয়টি নিশ্চিক করেছেন দুর্নীতিদমন কমিশন জেলা সমন্বিত কার্যালয় চট্টগ্রাম-১ এর উপ-পরিচালক লুৎফুল কবির চন্দন। তিনি বলেন, ক্ষমতা অপব্যবহার ও পরস্পর যোগসাজশের মাধ্যমে গ্রাহকের মর্টগেজ সম্পত্তি অতিরিক্ত মূল্যে দেখিয়ে ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগ দু’জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় আর কারো যদি সম্পৃক্ত পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

মুআ/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!