১৩ উপায়ে সেন্ট মার্টিন বাঁচাতে চাইছে প্রধানমন্ত্রীর কার্যালয়

প্রতিবেশ সংকটাপন্ন, শূন্য হচ্ছে প্রবাল

কক্সবাজারের সেন্ট মার্টিন দ্বীপকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর নির্দেশনা আসার পর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৩টি সুপারিশ বাস্তবায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

সেন্ট মার্টিন কক্সবাজার জেলা শহর থেকে ১২০ কিলোমিটার দূরে সাগরবক্ষে বাংলাদেশের একটি ক্ষুদ্র দ্বীপ। প্রশাসনিকভাবে দ্বীপটি কক্সবাজারের টেকনাফ উপজেলার একটি ইউনিয়ন। এই ইউনিয়নে গ্রাম আছে ৯টি। সেন্ট মার্টিন দ্বীপ জীববৈচিত্র্যের দিক দিয়ে পৃথিবীর মধ্যেই অনন্য। সেখানে স্বচ্ছ পানির কারণে প্রবাল জন্ম নেয়। নির্বিচার পর্যটক যেতে দিয়ে পানি দূষিত করে ফেলা হয়েছে। ফলে নানা গবেষণায় দেখা গেছে, সেখানকার প্রবাল ক্রমেই কমে যাচ্ছে। ভৌগোলিক কারণেও খুবই গুরুত্বপূর্ণ দ্বীপটি ভবন নির্মাণসহ নানা কারণে বর্তমানে খুবই ঝুঁকির মধ্যে রয়েছে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের সুপারিশ করা ১৩টি নির্দেশনার মধ্যে রয়েছে— সেন্ট মার্টিনে সব ধরনের অবকাঠামো নির্মাণ ও সম্প্রসারণ বন্ধ রাখা, পরিষ্কার-পরিছন্নতা ও বর্জ্য ব্যবস্থাপনা ঠিক রাখা, দোকান, হোটেল–মোটেল সব জায়গায় সুয়ারেজ ব্যবস্থাপনা, দ্বীপের নিস্তব্ধতা ও শান্তি বজায় রাখতে শব্দ ও বায়ুদূষণ রোধ করা, কৃষিজমি ও স্থানীয় ব্যক্তিদের আবাসস্থলসহ দ্বীপের জোনিং ও সংরক্ষিত এলাকা নির্ধারণ করা, বিদ্যমান হোটেল-মোটেল ও রেস্ট হাউসের তালিকা করে ধারণক্ষমতা নির্ধারণ করা, দ্বীপের যানচলাচল ব্যবস্থাপনা ঠিক করা, দ্বীপকে ঝড় ও দুর্যোগ থেকে রক্ষায় ১০ হাজার ম্যানগ্রোভ ও কেয়াবেষ্টনী বৃক্ষরোপণ করা, দ্বীপের জমি ব্যবহার নীতিমালা প্রণয়ন করা, জেটি ব্যবস্থাপনা, পর্যটক জাহাজ পরিবহন, আইনশৃঙ্খলা রক্ষা এবং স্থানীয় ব্যক্তিদের জন্য ইকোলজিক্যাল বসতঘর নির্মাণ করা।

এসব সুপারিশ বাস্তবায়নে করার জন্য পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, জেলা পুলিশ, বিআইডব্লিউটিএ, মৎস অধিদপ্তর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, কোস্টগার্ড, জেলা-উপজেলা পরিষদসহ অধীন সংস্থাগুলোকে নিজ নিজ দায়িত্ব দ্রুত পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

এসব কার্যক্রম বাস্তবায়নে সার্বক্ষণিক মনিটরিং করবে প্রধানমন্ত্রীর কার্যালয়।

এর আগে গত মাসে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সেন্ট মার্টিন রক্ষায় একটি বৈঠক হয়। সবশেষ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে সেন্ট মার্টিনের একটি আবাসিক হোটেলের সম্মেলনকক্ষে ১৩টি সুপারিশ বাস্তবায়নে অংশীজনদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হল।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!