১২ ঘন্টার ব্যবধানে আবার কেঁপে উঠলো চট্টগ্রাম

১২ ঘন্টার ব্যবধানে চট্টগ্রাম আবার কেঁপে উঠলো ভূমিকম্পে। সময় তখন সোমবার (২২ জুন) ভোর রাত ৪টা ৪০ মিনিট ৫২ সেকেন্ড।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগের ভূকম্পন পর্যবেক্ষণের তাৎক্ষণিক ডেটা বিশ্লেষণ করে দেখা গেছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। যা বিকেলের ভূমিকম্পের মাত্রার চেয়েও বেশি। আগেরটির মতো এর উৎসস্থলও ভারতের মিজোরাম রাজ্য— যা বাংলাদেশের চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের লাগোয়া।

এর আগে এর আগে রোববার (২১ জুন) বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৬ মিনিটে ভূমিকম্পে কেঁপে উঠে চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চল ও ভারতের মিজোরাম রাজ্য। মিজোরামের আইজল জেলার জনবহুল শহর দারলবনের ২৪ কিলোমিটার দূরে এটির উৎপত্তি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১।

এর আগে গত বৃহস্পতিবারও (১৮ জুন) সারাদিনে যে তিনবার ভূমিকম্প হয়েছিল সেগুলোর শেষটি ছিল মিজোরাম। যার রিখটার স্কেল ছিল ৫ দশমিক শূন্য।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, বিকেলের ওই ভূমিকম্পের উৎস ছিল ভারতের মিজোরামের ডারলন থেকে ৩৮.৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, ভূপৃষ্ঠের ৪০.৪ কিলোমিটার গভীরে। ওই এলাকার অবস্থান বাংলাদেশের চট্টগ্রাম থেকে ২১৩ কিলোমিটার উত্তর-পূর্বে, এবং ভারতের মিজোরাম রাজ্যের আইজল জেলা থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। চট্টগ্রাম, তিন পার্বত্য জেলাসহ দেশের পূর্বাঞ্চলের বিভিন্ন জেলায় এ ভূমিকম্প অনুভূত হওয়ার কথা জানা গেছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!