১২ কোটির গাড়ি এনে সড়ক মেরামতে সেই সনাতনী পদ্ধতি চট্টগ্রাম সিটি কর্পোরেশনে

তাৎক্ষণিক সড়ক মেরামত করতে অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি নামিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। ঢাকঢোল পিটিয়ে বলা হয়, আধুনিক এই গাড়ি ২০ জন মানুষের কাজ সারবে অনায়াসে। কিন্তু উদ্বোধনের একদিন পর সোমবার (২৭ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর সিআরবি এলাকায় দেখা যায় আগের সনাতন পদ্ধতিতেই সড়ক সংস্কার করা হচ্ছে।

এর আগে রোববার (২৬ ডিসেম্বর) নগরের সিআরবির সাত রাস্তার মোড়ে অত্যাধুনিক ট্রাকের সাহায্যে সড়ক সংস্কার কাজের উদ্বোধন করেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

উদ্বোধনের একদিন পর একই এলাকায় আধুনিক পদ্ধতিতে সংস্কার না হয়ে সনাতন পদ্ধতিতে সংস্থার হওয়ার বিষয়টি নিয়ে সচেতন নাগরিকদের শঙ্কার পাশাপাশি হাস্যরসের ঝড় উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। চসিকের অন্যান্য প্রকল্পের মতো এটিও খেই হারাবে কি-না— সেটিই এখন বড় প্রশ্ন।

রোববার অত্যাধুনিক গাড়ি দেখিয়ে সোমবারই দেখা গেল, চট্টগ্রাম নগরীর সিআরবি এলাকায় আগের সনাতন পদ্ধতিতেই সড়ক সংস্কার করা হচ্ছে।
রোববার অত্যাধুনিক গাড়ি দেখিয়ে সোমবারই দেখা গেল, চট্টগ্রাম নগরীর সিআরবি এলাকায় আগের সনাতন পদ্ধতিতেই সড়ক সংস্কার করা হচ্ছে।

সড়ক সংস্কারে ‘গতি’ আনতে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) বহরে ১২ কোটি ব্যয়ে যোগ করা হয় অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি। রাস্তায় গর্ত বা ফাটল দেখা দিলে এ গাড়ির মাধ্যমে তাৎক্ষণিক মেরামতের ফলে আরও বড় গর্ত বা ফাটল থেকে রাস্তাকে রক্ষা করতে এই গাড়ি কেনা হয়।

সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বলা হয়, এই গাড়ি কেনার ফলে নগরীর সড়ক মেরামত কার্যক্রম পাবে নতুন গতি। আগে যেখানে বর্ষা মৌসুমে থেমে যেত সড়কের সংস্কার কাজ, সেখানে বর্ষা-বাদলের দিনেও সংস্কার কাজ চালাতে কোনো অসুবিধা হবে না।

উদ্বোধন শেষে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, সড়ক সংস্কারে আধুনিক প্রযুক্তির রোড মেইনটেন্যান্স ট্রাক ব্যবহারের ফলে সময় ও অর্থ দুটিই সাশ্রয় হবে। বিশ্বের উন্নত দেশগুলোতে আধুনিক প্রযুক্তিসম্পন্ন ট্রাকগুলো অত্যন্ত জনপ্রিয়। বর্ষা মৌসুমেও রাস্তা মেরামতে কোনো ধরনের অসুবিধা হবে না। এ ট্রাক ব্যবহারের ফলে আলাদা অ্যাসফল্ট প্ল্যান্টের প্রয়োজন হবে না। তাৎক্ষণিক তৈরি করা যাবে মিকশ্চারও।

এমন সব আশাজাগানিয়া বক্তব্যের পরদিনই সিটি কর্পোরেশনের সড়ক মেরামতের কাজ কেন আগের সনাতনী পদ্ধতিতেই ফিরে গেল— এ নিয়ে উঠেছে জোরালো প্রশ্ন।

আরএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!