১০ লাখ টাকার জব্দ কাঠ ছিনিয়ে নিল বিজিবি, অভিযোগ বনবিভাগের

চট্টগ্রাম উত্তর ও শহর রেঞ্জ বনকর্মকর্তাদের যৌথ উদ্দ্যোগে অভিযানে জব্দ করা ১০ লাখ টাকার কাঠ হালিশহর বিজিবি সদস্য কর্তৃক ছিনিয়ে নেওয়ার অভিযোগ করেছে বনকর্মকর্তারা। চট্টগ্রাম উত্তর বন বিভাগের শহর রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা নুরুল আলমসহ বনবিভাগের অন্যান্য কর্মকর্তারা এই অভিযোগ করেন।
620140125164111
এর আগে গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম মহানগরীর হালিশহর এলাকার আবু সুফিয়ানের স’মিলে অভিযান পরিচালনা করে বনকর্মকর্তারা।
অভিযানকালে উক্ত স’মিল থেকে প্রায় ১০ লক্ষাধিক টাকা মুল্যে প্রায় ৫’শ ঘনফুট সেগুন রদ্দা কাঠ জব্দ করে। চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা জগলুল হোসেন এবং শহর রেঞ্জ কর্মকর্তা সৈয়দ মাহমুদুল্লাহর নির্দেশে বনকর্মীদের একটি সশস্ত্র দল অভিযানটি পরিচালনা করেন।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের শহর রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা নুরুল আলম অভিযোগ করে বলেন, রাত সাড়ে ১১টার দিকে আটককৃত এসব কাঠ ঢাকা মেট্রো -ন-১১-০০৮৩ নম্বরের একটি ট্রাক যোগে বন বিভাগের হেফাজতে জব্দ করে নিয়ে আসার সময় হালিশহর বিজিবি দপ্তরের অপারেশন অফিসার আকরামের নেতৃত্বে বিজিবি’র একটি দল কাঠ বোঝাই ট্রাকটি’র গতিরোধ করে।

এই সময় বনকর্মীদের সাথে বিজিবি সদস্যদের বাদানুবাদের এক পর্যায়ে বিজিবি সদস্যরা বন বিভাগের অভিযান দলের কাছ থেকে ১০ লাখ টাকার অবৈধ কাঠ বোঝাই ট্রাকটি ছিনিয়ে নিয়ে যায়।

 

বন বিভাগের চট্টগ্রাম শহর রেঞ্জ কর্মকর্তা সৈয়দ মাহমুদুল্লাহ জানান, পুলিশ, বিজিবিসহ যে কোন সংস্থা অবৈধ কাঠ আটক করলে আইন অনুযায়ী তা বন বিভাগের নিকট হস্তান্তর করার কথা। কিন্তু বিভিন্ন সময়ে হালিশহর বিজিবি দপ্তরের বিজিবি সদস্যরা অভিযান চালিয়ে অবৈধ কাঠ আটক করে কিছু কাঠ বন বিভাগকে লোক দেখানো হস্তান্তর করলেও কাঠের বড় অংশ অবৈধভাবে বিক্রি করে দেয়।

 

বৃহস্পতিবারও বিজিবি এই ধরনের ঘটনা ঘটানোর পর বনকর্মীরা দিনভর উৎপেতে থেকে বিজিবি কর্তৃক আটকের পর স’মিলে বিক্রি করে দেওয়া ১০ লাখ টাকার অবৈধ কাঠ আটক করতে সক্ষম হয়। কিন্তু এসব কাঠ জব্দ করে বন বিভাগের দপ্তরে নিয়ে আসার সময় পুনরায় এই কাঠ বিজিবি সদস্যরা বনকর্মীদের কাছ থেকে ছিনিয়ে নিয়ে যায়।

বন বিভাগের পক্ষ থেকে এ ব্যাপারে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে বন জানান বন কর্মকর্তারা।

 

তবে বিষয়টি টেলিফোনে ‍পুরোপুরি অস্বীকার করে হালিশহর বিজিবি’র অপারেশন অফিসার আকরাম হোসেন বলেন, বৃহস্পতিবার রাতে বিজিবি’র কোন টহল টিম বাইরে ছিলো না। সুতরাং বিজিবি’র কোন দল বনকর্মীদের কাছ থেকে কাঠ বোঝাই ট্রাক ছিনিয়ে নেওয়ার প্র্রশ্নই আসেনা।

 

তবে সরকারী একটি সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বন বিভাগ এ ধরনের অভিযোগ কেন করছেন প্রশ্নের জবাবে বৈঠক করে তিনি জানাবেন বলেছেন।
রিপোর্ট : রাজীব সেন প্রিন্স
এ এস / জি এম এম / আর এস পি :::…..

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!