১০ জনের মৃত্যুদণ্ড, আমজাদ চেয়ারম্যান হত্যার ২১ বছর পর রায়

২১ বছর আগের একটি হত্যাকান্ডের রায়ে ১০ আসামীর ফাঁসির আদেশ দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। চট্টগ্রামের সাতকানিয়ার সোনাকানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেনকে হত্যার দায়ে এ আদেশ দেন বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হক। এ মামলায় সাতকানিয়া সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নেজামউদ্দিনসহ ১০ জনকে মৃত্যুদন্ডের আদেশ দেওয়া হয়।

রোববার (১৩ ডিসেম্বর) দুপুরে দেওয়া এ রায়ে আরও ৪ আসামীর যাবজ্জীবন কারাদন্ড ও ৪ জনকে খালাস দেয়া হয়।

সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা যায়, ১৯৯৯ সালের ৪ অক্টোবর রাত ১২টায় সাতকানিয়া থানার মির্জাখীল বাংলাবাজার এলাকার একটি চায়ের দোকানে বসে গল্প করছিলেন সোনাকানিয়া ইউনিয়নের চেয়ারম্যান আমজাদ হোসেন। পূর্ব শত্রুতার জের ধরে তার প্রতিপক্ষরা আমজাদ হোসনকে গুলি করে। আশংকাজনক অবস্থায় হাসপাতালে নেওয়ার পর রক্তক্ষরণে মারা যান আমজাদ হোসেন।

এ ঘটনার পর ২০ জনকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করেন তার স্ত্রী সৈয়দা রওশন আক্তার। মামলাটির তদন্ত শেষে ২০ জনের বিরুদ্ধে ২০০০ সালের ২২ ডিসেম্বর আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

বাদিপক্ষের আইনজীবী এসইউএম নুরুল ইসলাম সাংবাদিকদের জানান, আমজাদ হোসেন হত্যা মামলায় সাতকানিয়া সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নেজামউদ্দিনসহ ১০ জনকে মৃত্যুদন্ড দেওয়ার পাশাপাশি পাঁচজনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। হত্যাকান্ডে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় আসামীদের মধ্যে চারজনকে খালাস দিয়েছেন বিচারক।

আইএমই/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!