ড়, ঢ়, য় পেল অনলাইনে একক বর্ণের স্বীকৃতি

তিনটি বর্ণকে (ড়, ঢ়, য়) একক বর্ণ হিসেবে স্বীকৃতি দিয়ে অনলাইনে বাংলা ভাষা থেকে অবশেষে নোকতা অপসারণের সিদ্ধান্ত হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) অনুষ্ঠিত আইকানের সঙ্গে বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের অনলাইন বৈঠকে এ সিদ্ধান্ত হয়। আইকান (ইন্টারনেটের ডোমেইন ঠিকানা বরাদ্দকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস) বাংলাদেশের প্রস্তাবে সম্মত হয়। তবে পুরো প্রক্রিয়াটি শেষ হবে আগামী বছরের মার্চে।

এই সমস্যা দূর হলে যেকোনও বাংলা বর্ণমালা দিয়ে ওয়েবসাইট তৈরি করা যাবে এবং সংশ্লিষ্ট ওয়েবসাইট অনলাইনে বাংলায় লিখে খুঁজে পাওয়া যাবে। বর্তমানে ডট বাংলা ডোমেইনে ড়, ঢ় ও য়- এই তিনটি বর্ণ দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায় না।

আইকানের সঙ্গে অনলাইন বৈঠকে উপস্থিত ছিলেন সরকারের আইসিটি বিভাগের প্রকল্প পরিচালক মো. জিয়াউদ্দিন, বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহ্ফুজুল করিম মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরামর্শক মামুন অর রশীদ, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মাদ আব্দুল হক অনু এবং ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রফেশনালস সিস্টেমসের প্রধান নির্বাহী হাসিব রহমান।

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মদ আবদুল হক অনু বলেন, ‘আমাদের লড়াইটা ছিল টপ লেভেল কান্ট্রি ডোমেইন নিয়ে। সেটা চূড়ান্ত। এটা শেষ হলে আমরা সেকেন্ড লেভেল ডোমেইনের প্রতি বিশেষ নজর দেবো। এটা সম্পন্ন হলে ডট বাংলার পাশাপাশি ডট ঢাকা, ডট খুলনা, ডট বরিশাল, ডট সুন্দরবন, ডট স্কুল, ডট কলেজ ইত্যাদি বিষয়ে ডোমেইন নেওয়া যাবে। এমনকি পুরো কাজ শেষ হলে ডোমেইন নামে নিউমেরিক সংখ্যাও বসানো যাবে।’

ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রফেশনালস সিস্টেমসের প্রধান নির্বাহী হাসিব রহমান বলেন, ‘বাংলা ডোমেইন লেখার রীতি একটি প্যানেলের মাধ্যমে করা হচ্ছে। ওই প্যানেলের নাম নিউ ব্রাক্ষ্মি জেনারেশন প্যানেল বা এনবিজিপি। এই প্যানেল ভারতের নয়টি লিপির (তামিল, তেলেগু, গুজরাটি, গুরুমুখী, দেবনাগরি, কানাড়া, মালায়ালাম, ওড়িয়া ও বাংলা) নীতিমালা (এলজিআর) চূড়ান্তকরণ নিয়ে কাজ করছে। ওই শেষ হয়ে গেলে নতুন করে প্যানেল তৈরির করার প্রস্তাব দিয়েছি আমরা। ওটার নিয়ন্ত্রণ যেন আমাদের থাকে সে বিষয়টিও প্রস্তাবনায় বলা হয়েছে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!