হিন্দু না মুসলিম— পরিচয়ের তর্কে চট্টগ্রামে যুবকের লাশ ঘুরছে অ্যাম্বুলেন্সে

আদালতে ঠিক হবে লাশ কবরস্থান নাকি চিতায় যাবে

চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহত হওয়া ২৮ বছর বয়সী যুবক মুসলিম কিংবা হিন্দু— এই পরিচয়ের বেড়াজালে দীর্ঘ ১০ ঘন্টা ধরে তার লাশ পড়ে আছে পটিয়া হাইওয়ে থানায় লাশবাহী ফ্রিজিং এ্যাম্বুলেন্স।

গত রোববার (২৯ জানুয়ারি) দুপুর ২টার দিকে পটিয়া উপজেলার মনসা বাদামতল এলাকায় তেলবাহী লরির চাপায় পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী ওই যুবকের মৃত্যু হয়। একই ঘটনায় রউফুল হাসান (৩০) নামে আরও এক যুবক গুরুতর আহত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নিহত যুবকের পরিবারের দাবি, ওই যুবক হিন্দু ছিলেন। এখনও হিন্দু আছেন। তাই হিন্দু ধর্মের নিয়ম মেনে শেষকৃত্য চিতায় সম্পন্ন করতে চান তারা। কিন্তু তার সহপাঠী ও স্বজনদের দাবি, তিনি ২০২০ সালের ১৭ নভেম্বর নগরীর লালখান বাজার এলাকার একটি মাদ্রাসায় মৌলানা হারুন এজাহারের কাছে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

তাদের দাবি, এরপর থেকে তিনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়তেন ও ইসলাম ধর্মের সব নিয়মকানুন মেনে চলতেন। তাই তারা মুসলিম হিসেবে তার লাশ দাফন করতে আগ্রহী।

সহপাঠীরা এও জানান, নিহত যুবক তার মাকে নিয়ে নগরীর আগ্রাবাদ এলাকায় একটি ভাড়া বাসায় বসবাস করতেন। একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন।

এখানেই বাধে বিপত্তি। আদালতের রায়ের অপেক্ষায় এখন নিহত যুবকের পরিবার ও সহপাঠীরা। এরপর জানা যাবে— লাশ কবরস্থানে যাবে, নাকি চিতায় পোড়ানো হবে?

এদিকে হলফনামা সূত্রে জানা গেছে, ওই যুবকের নাম রতন দাশ (২৮)। বাড়ি মিরসরাই উপজেলার পূর্ব মায়ানী গ্রামে। তার পিতার নাম মনো দাশ ও মাতার নাম সন্ধ্যা দাশ।

বিষয়টি নিশ্চিত করে এডভোকেট সাইফুল ইসলাম বলেন, নিহত যুবক দুই বছর আগে মুসলিম হিসেবে ইসলাম ধর্ম গ্রহণ করার জন্য জুডিশিয়াল স্ট্যাম্পে নাম পরিবর্তন করে আহমাদ হয়েছেন। যার নোটারী নম্বর-১১০৫৪৪। ইসলাম ধর্ম গ্রহণ করার ছবিও রয়েছে। এখন শুনেছি তিনি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।

অন্যদিকে, নিহত যুবকের সহপাঠী মো. রুবেল দাশ গুপ্ত বলেন, সে ইসলাম ধর্ম মেনে মুসলিম হয়েছে। যা আমাকে জানিয়েছিল। এবং বলে গেছেন, যদি কখনও তার মৃত্যু হয়, তাহলে মুসলিম হিসেবে কবরস্থানে দাফন করতে।

নিহতের খালাতো বোন ভিফা দাশ বলেন, সে ইসলাম ধর্ম গ্রহণ করেছে— এমন কথা আমরা কেউ জানি না। আর ও যদি ইসলাম ধর্ম গ্রহণ করতো, তাহলে সে তার মায়ের কাছে কেন ছিল?

ভিফা দাশ আরও বলেন, সে সব সময় আমাদের পূজামণ্ডপ তুলে ধর্মীয় আনুষ্ঠানিকতা মেনে চলতো। আর যখন লাশ নিতে আসছি কিছু লোকজন বলতেছে, সে নাকি মুসলিম হয়েছে। ওর লাশ নিতে দেবে না।

কর্ণফুলী থানা গাউসিয়া কমিটির সাংগঠনিক সম্পাদক মো. ইমতিয়াজ বলেন, বিষয়টি আমরা শুনেছি। লাশটি মুসলিম হিসেবে দাফন করার জন্য আমরা পদক্ষেপ নিচ্ছি।

দক্ষিণ জেলা গাউছিয়া কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব খান বলেন, ছেলেটি ইসলাম ধর্ম গ্রহণ করেছে—সেটা সত্যি। কিন্তু ওদের পরিবার সেটা মানতে চাচ্ছে না। আমরা সেটা প্রমাণ করে ছাড়ব ইনশাআল্লাহ।

পটিয়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) বিকাশ সরকার বলেন, লাশটি এখন পযর্ন্ত হাইওয়ে থানার দায়িত্ব রয়েছে। এই বিষয়ে আদালত সিদ্ধান্ত নেবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!