হাসনাইনের হ্যাটট্রিকের পরও শ্রীলঙ্কার কাছে হারলো পাকিস্তান

প্রথম টি-টোয়েন্টি

ওয়ানডে সিরিজ জিতে উড়তে থাকা পাকিস্তান এবার মুদ্রার উল্টো পিঠটাও দেখল। জয়ের লক্ষ্য ছিল ১৬৬। টি-টোয়েন্টি ক্রিকেটে যা কোনো ব্যাপারই নয়। কিন্তু সহজ এ লক্ষ্যটাও স্পর্শ করতে পারল না অধিনায়ক সরফরাজ আহমেদের দল । তাই করাচিতে পাকিস্তান জয় উৎসব করলেও লাহোরে শুভ সূচনা করলো শ্রীলঙ্কা। শনিবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ৬৪ রানে স্বাগতিকদের হারিয়েছে লঙ্কানরা। পাকিস্তান টস জিতে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে ১৬৫ রানে থামায়। জবাবে ব্যাটিং ব্যর্থতায় ১৭.৪ ওভারে মাত্র ১০১ রানে অলআউট হয় স্বাগতিকরা। ১-০ তে এগিয়ে থেকে একই ভেন্যুতে আগামী সোমবার পাকিস্তানের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

দানুশকা গুনাথিলাকা ও আভিস্কা ফার্নান্ডোর ৮৪ রানের জুটিতে দারুণ শুরু করে শ্রীলঙ্কা। গুনাথিলাকা ৩৮ বলে ৮ চার ও ১ ছয়ে ৫৭ রান করে বিদায় নেন। তাকে এলবিডাব্লিউ করে শক্ত এই জুটি ভাঙেন শাদাব খান। এরপর ভানুকা রাজাপক্ষর সঙ্গে ৩৬ রানের জুটি গড়ে আউট হন আভিস্কা। ৩৪ বলে তিনি করেন ৩৩ রান। এরপর মোহাম্মদ হাসনাইনের হ্যাটট্রিকে শুরুর মতো শেষটা করতে পারেনি লঙ্কানরা। ১৯ বছর বয়সী এই ডানহাতি পেসার তার তৃতীয় ওভারের শেষ ও চতুর্থ ওভারের প্রথম দুই বলে তিন উইকেট নেন। ৩২ রানে রাজাপক্ষকে তিনি বোল্ড করেন। এরপর অধিনায়ক দাসুন শানাকা (১৭) ও শেহান জয়াসুরিয়াকে (২) নিজের শিকার বানান হাসনাইন। ৪ ওভারে ৩৭ রান দিয়ে তিনি নেন ৩ উইকেট।

প্রদীপ নেন সর্বোচ্চ ৩ উইকেটলক্ষ্যে নেমে দ্বিতীয় ওভারে নুয়ান প্রদীপের শেষ দুই বলে বিদায় নেন বাবর আজম (১৫) ও উমর আকমল (০)। আহমেদ শেহজাদও (৪) টিকতে পারেননি। ইসুরু উদানার কাছে বোল্ড হন তিনি। এরপর অধিনায়ক সরফরাজ আহমেদ ও ইফতিখার আহমেদ প্রতিরোধ গড়েন। কিন্তু ৪৬ রানের এই জুটি ভাঙতে আবার ব্যাটিং বিপর্যয়ের মুখোমুখি হয় পাকিস্তান। ইফতিখার ২৫ রানে রান আউট হন। সরফরাজ ২৪ রানে ওয়ানিন্দু হাসারাঙ্গার শিকার হলে আর দাঁড়াতে পারেননি কেউ। ২৫ রানের ব্যবধানে শেষ ৫ উইকেট হারায় পাকিস্তান।

প্রদীপ ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার। দুটি করে পান উদানা ও হাসারাঙ্গা। ম্যাচসেরা হয়েছেন গুনাথিলাকা।

কম বয়সে হ্যাটট্রিকের রেকর্ড হাসনাইনের

ইতিহাসের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক করেছেন পাকিস্তানের মোহাম্মদ হাসনাইন।
ইতিহাসের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক করেছেন পাকিস্তানের মোহাম্মদ হাসনাইন।

ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নেমেই ইতিহাসের পাতায় নাম ওঠালেন পাকিস্তানের তরুণ পেসার মোহাম্মদ হাসনাইন। ইতিহাসের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে হ্যাটট্রিক করেছেন তিনি। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছেন হাসনাইন, মাত্র ১৯ বছর ১৮৩ দিন বয়সে। তার চেয়ে কম বয়সে এমন কীর্তি গড়তে পারেননি আর কেউ।

হাসনাইন অবশ্য এই হ্যাটট্রিকটি করেছেন দুই ওভারে। ১৬তম ওভারের শেষ বলে ভানুকা রাজাপাকসেকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন হাসনাইন। ১৯তম ওভারে আবারও তার হাতে বল তুলে দেন পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদ। এবার প্রথম দুই বলে শ্রীলঙ্কার দাসুন শানাকা আর শেহান জয়সুরিয়াকে সাজঘরের পথ দেখান হাসনাইন। শানাকা হন উমর আকমলের ক্যাচ, জয়সুরিয়া ক্যাচ দেন আহমেদ শেহজাদকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে এটি কোনো বোলারের নবম হ্যাটট্রিক, পাকিস্তানি হিসেবে দ্বিতীয়। হাসনাইনের আগে ২০১৭ সালে পাকিস্তানের ফাহিম আশরাফ হ্যাটট্রিক পেয়েছিলেন, এই শ্রীলঙ্কার বিপক্ষেই আবুধাবিতে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!