হালদায় অভিযান : নৌকার ইঞ্জিন ও তিন হাজার মিটার জাল ধ্বংস

দেশের একমাত্র মিঠা পানির কার্প জাতীয় (রুই, কতাল, মৃগেল ও কালিবাইশ) মা-মাছের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদী। প্রজ্ঞাপন অনুযায়ী বছরের মার্চ থেকে জুলাই পর্যন্ত যান্ত্রিক নৌযান চলাচল, বালু উত্তোলন ও মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) দিনভর অভিযান পরিচালনাকালে নিষেধাজ্ঞা অমান্য করে হালদায় চলাচল করায় বালুবাহী দুইটি নৌকার ইঞ্জিন ধ্বংস করেছে হাটহাজারী উপজেলা প্রশাসন।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তিন হাজার মিটার জাল জব্দপূর্বক ধ্বংস করা হয়। অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমীন।

তিনি জানান, প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে দুর্বৃত্তরা হালদায় জাল পেতে মা-মাছ শিকার করে। গোপন সংবাদ পেয়ে গ্রাম পুলিশের সহায়তায় নদীর সাত্তারঘাট এলাকা থেকে শুরু করে বিভিন্ন স্পটে অভিযান চালিয়ে তিন হাজার মিটার ভাসা ও ঘেরা জাল জব্দ করা হয়। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে হালদায় চলাচল করায় বালুবাহী দুইটি নৌকার ইঞ্জিনও ধ্বংস করা হয়।

প্রসঙ্গত, গত ৫ মে হালদা নদীতে কার্প জাতীয় মা-মাছ নমুনা ডিম ছেড়েছিলো। বজ্রসহ বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে কয়েকদিনের মধ্যে নদীতে মা-মাছ ডিম ছাড়তে পারে বলে জানা গেছে।

এস.আর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!