হালদাকে জাতীয় নদী ঘোষণার দাবীতে মানববন্ধন : হালদা ছবির জন্য চিত্র ধারণ

গাজী জয়নাল আবেদীন, রাউজান প্রতিনিধি :
এশিয়ার অন্যতম মৎস প্রজনন ক্ষেত্র হালদাকে জাতীয় নদী ঘোষণা ও দূষণমুক্ত পরিবেশ সৃষ্টির দাবীতে মানববন্ধন রচিত হয়েছে। গত ৪ আক্টোবর বিকাল সাড়ে ৪ টায় রাউজানের প্রবেশদ্বার সর্তারঘাট ব্রীজে হালদা নদী সুরক্ষা কমিটি ব্যবস্থাপনায় এই মানবন্ধনের আয়োজন হয়।

 

halda-raozan-ctg-2

রাউজান-হাটহাজারী উপজেলার কয়েক হাজার সচেতন মানুষ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ডিম সংগ্রহকারী মৎসজীবি ও হালদার পাড়ের বিভিন্ন সংগঠনের ব্যানারে এই মানববন্ধনে অংশ নিয়ে হালদা নদী সুরক্ষা কমিটির দাবীর প্রতি একত্মা প্রকাশ করেন।

 

এদের মধ্যে রাউজান উপজেলা মৎস অফিস, রাউজান অনলাইন প্রেস ক্লাব, অংকুর ঘোণা সুফল ভোগী সংগঠন, নেয়াজিষপুর মৎস সমবায় সমিতি, ঐকতান, দুরন্ত সংঘ, রাইজিং ব্রার্দাস, পাহাড়তলী নজরুল ক্লাব, গহিরা আওয়ামীলীগ,যুবলীগ ও ছাত্রলীগ, পাহাড়তলী ইউনিয়ন পরিষদ, বিনাজুরী ইউনিয়ন পরিষদ উলে¬খযোগ্য। বিকাল সাড়ে ৫টার দিকে হালদা নদী ও হালদা পাড়ের মানুষে জীবন বৈচিত্র নিয়ে নির্মাণাধীন চলচ্চিত্র হালদা’র জন্য এই মানব বন্ধনের চিত্র ধারণ করা হয়।

 

হালদা নদী সুরক্ষা কমিটির আহ্বায়ক হালদার পাড়ের বাসিন্ধা রাউজান পৌর কাউন্সিলর আলমগীর আলী পরিচালনায় মানববন্ধন কর্মসুচিতে বক্তব্য রাখেন হালদা নদী গবেষক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রানী বিদ্যা বিভাগের অধ্যাপক ড. আলী আজাদী পৌরসভার প্যানেল মেয়র আলহাজ্ব বশির উদ্দিন খান, রাউজান পৌরসভা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, শিক্ষক শামশুল হুদা, সাইদুল আলম, আওয়ামী লীগ নেতা বাবর উদ্দিন মোসলেম উদ্দিন, রাউজান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
প্রফেসর মুহাম্মদ আলী আজাদী, মুদুনাঘাট হতে সর্তাঘাটের পর্যন্ত পাঁচটা বাকের মধ্যে ১২টা সুইচ গেইট হালদার পানি প্রবাহ কমিয়ে দিয়েছে । পলি পড়ে হালদা ও সংযোগ খাল গুলো ভরাট হচ্ছে।যার কারণে যথা সময়ে স্রোত সৃষ্টি না হওয়ার কারণে মাছ ডিম ছাড়ে না। এছাড়া হাটজারীর নন্দীর হাট এলাকায় এশিয়ান পেপার মিলের বর্জ্য, ট্যানারীর বর্জ্য ও পোল্টি ফামের বর্জ্য হালদার সাথে সংযুক্ত খাল দিয়ে হালদা নদীতে পতিত হওয়ায় হালদার মা মাছের প্রজনন কমে গেছে তিনি আরো বলেন, হালদার পোনার উপর নির্ভর করে এক হাজারেরও অধিক হ্যাচারী গড়ে উঠেছে। যা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

 

তাই হালদাকে সুরক্ষার জন্য জাতীয় নদী ঘোষণা করে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করার দাবী জানান। আহ্বায়ক আলমগীর আলী জানান, হালদা নদী সুরক্ষায় সাংসদ এবি এম ফজলে করিম চৌধুরী হালদার পাড়ের বাসিন্ধ তথা রাউজানবাসীকে নিয়ে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি প্রতি বছর মা মাছ বৃদ্ধির লক্ষ্যে এক কেজি ওজনের রুই জাতীয় মাছ অবমুক্ত করেন, ভাঙ্গণ ও দুষণমুক্ত রাখতে স্থানীয় জনপ্রতিনিধি ও জনগণকে সম্পৃক্ত করে নানা প্রদক্ষেপ গ্রহণ করেছেন।
উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর হতে রাউজান ও হাটহাজারীর হালদার পাড়ের বিভিন্ন স্পটে বিপন্ন হালদা নদী ও এর দুই পাড়ের জেলে ও গ্রামবাসীকে ঘিরে অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ’র পরিচালনায় হালদা নামে নির্মাণাধীন একটি চলচ্চিত্র  শুটিং চলছে। ‘হালদা’র প্রধান তিনটি চরিত্রে অভিনয় করবেন জাহিদ হাসান, মোশাররফ করিম ও নুসরাত ইমরোজ তিশা। এ ছাড়াও থাকছেন রুনা খান, ফজলুর রহমান বাবু, দিলারা জামান, শাহেদ আলী প্রমুখ। ‘হালদা’ প্রযোজনা করছে আমরা ক’জন। ছবিটির গল্প লিখেছেন আজাদ বুলবুল। চিত্রনাট্য লিখেছেন তৌকীর নিজেই।

 

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!