হাটহাজারীতে খুনের দায়ে চার জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামের হাটহাজারীতে ১১ বছর আগে খুনের ঘটনায় চার আসামির মৃত্যুদণ্ড ও দুই জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন চট্টগ্রামের বিভাগীয় দ্রুতবিচার ট্রাইব্যুনাল আদালত। সোমবার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মোহাম্মদ আবদুল হালিমের আদালত এ রায় দেন।

হাটহাজারী উপজেলার আসাদনগর গ্রামের রঞ্জন চৌধুরী হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-আবদুল কাদের, মো. মহসিন, এমরান ও ফোরকান। যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রাপ্ত আসামিরা হলেন আবদুল মোনাফ ও শাহাদাত। তবে রায় ঘোষণার সময় আব্দুল মোনাফ ছাড়া অন্য দণ্ডপ্রাপ্ত পাঁচ আসামি পলাতক ছিলেন।

ট্রাইব্যুনালের পিপি আইয়ুব খান জানান, ২০০৮ সালের ৮মে হাটহাজারী উপজেলার আসাদনগর গ্রামের রঞ্জন চৌধুরীকে অপহরণ করার পর রাতে যুগীর হাটের পশ্চিম পাশে তাকে পিটিয়ে ও গুলি করে হত্যা করে মরদেহ একটি কুচুরিপানা ভর্তি পুকুরে লুকিয়ে রাখা হয়। কচুরিপানার ভেতর লুকিয়ে রাখা মরদেহ ভেসে উঠলে পুলিশ উদ্ধার করে। এ ঘটনায় রঞ্জন চৌধুরীর স্ত্রী স্মৃতি রানী চন্দ্র বাদি হয়ে হাটহাজারী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে দণ্ডপ্রাপ্ত ৬ আসামিকে অভিযুক্ত করে ২০০৯ সালের ২৫ মার্চ চার্জশিট দাখিল করে। এরপর ২০১৭ সালের ১৮ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলাটি দ্রুতবিচার ট্রাইব্যুনালে হস্তান্তর করলে ৯ জনের সাক্ষ্য গ্রহণ শেষে আদালত এ রায় ঘোষণা করেন।

এ রায়ে চার আসামিকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। অন্যদিকে যাবজ্জীবন দণ্ডাদেশপ্রাপ্ত মোনাফ ও শাহাদাতকে দুই লাখ টাকা জরিমানা এবং অনাদায়ে আরো দুই বছরের সাজা দেওয়া হয়েছে। মূলত দণ্ডপ্রাপ্ত আসামিদের কাছে টাকা পাওয়ার কারণেই মূলত রঞ্জন সিংহকে খুন করা হয়েছে বলে জানান পিপি আইয়ুব খান।

এডি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!