হাইকোর্টের তলবে হাজির হতে হল বন্দর চেয়ারম্যানকে

আদালতের নির্দেশনা বাস্তবায়ন না করার বিষয়ে ব্যাখ্যা দিতে হাইকোর্টে হাজির হতে হল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজকে। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চে তিনি হাজির হন।

এর আগে ৫ জানুয়ারি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ তাকে তলব করে এ আদেশ দেন। কর্ণফুলী নদীর তীরে অবৈধ স্থাপনা কেন উচ্ছেদ করা হয়নি আদালতে হাজির হয়ে তার ব্যাখ্যা দিতে ওইদিন আদালত নির্দেশ দেন।

কর্ণফুলী নদীর তীরে অবৈধ দখল সংক্রান্ত ২০১০ সালে গণমাধ্যমে প্রকাশিত রিপোর্ট নিয়ে জনস্বার্থে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট করা হয়। রিটের পর রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি কাশেফা হোসেনের আদালত রুল যথাযথ ঘোষণা করে ১১ দফা নির্দেশনা দেন। তবে ওই রায় অনুসারে উচ্ছেদ কার্যক্রম শুরু হলেও কয়েকদিন পর সেটি বন্ধ যায়।

এরপর গত বছরের ৯ এপ্রিল এক আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরে অবৈধ ভাবে গড়ে উঠা স্থাপনা অবিলম্বে উচ্ছেদে বন্দর চেয়ারম্যানের প্রতি নির্দেশ দেন হাইকোর্ট। উচ্ছেদ করে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। কিন্তু নির্দেশনা বাস্তবায়ন না করে সময় আবেদন করায় আদালত তলব করে আদেশ দেন।

মঙ্গলবার আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে ছিলেন আইনজীবী কে এস সালাউদ্দিন আহমেদ।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!