স্মার্ট চট্টগ্রাম গড়তে আইডিয়া দিয়ে ৫ লাখ টাকা জেতার সুযোগ, শেষ সময় ১৫ এপ্রিল

চট্টগ্রামকে বাংলাদেশের প্রথম স্মার্ট জেলা হিসেবে গড়ে তোলার আইডিয়া দিয়ে জিতে নেওয়ার সুযোগ রয়েছে পাঁচ লাখ টাকা। জেলা প্রশাসনের ওয়েবসাইটে আগামী ১৫ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত একমাস পর্যন্ত দেওয়া যাবে আইডিয়া।

রোববার (১২ মার্চ) চট্টগ্রাম সার্কিট হাউসে ‘স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণ’ শীর্ষক কর্মশালার আয়োজন করেছে জেলা প্রশাসন।

কর্মশালায় চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘আমরা ছাত্র, শিক্ষক, শ্রমিক, সরকারি চাকরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে এই ধরনের কর্মশালা করব। তাদের মধ্য থেকেই স্মার্ট চট্টগ্রাম গড়ার বিভিন্ন আইডিয়া উঠে আসবে। আমরা চট্টগ্রামের যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে স্মার্ট আইডিয়া বা প্রস্তাব সংগ্রহ করব। প্রত্যেক উপজেলায় ৩ জন করে এবং মহানগর এলাকায় ৫ জন বিজয়ী নির্বাচন করা হবে। প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা করে প্রত্যেক উপজেলায় ১ লাখ টাকা দেয়া হবে। সকল উপজেলা থেকে প্রাপ্ত প্রস্তাবসমূহ এবং মহানগরের ৫টিসহ মোট ৫০টি আইডিয়া নিয়ে আমরা একটি ফেস্টিভ্যাল বা শোকেজিং এর ব্যবস্থা করব। সেখান থেকে সেরা ৩টি আইডিয়াকে আমরা নির্বাচন করব।’

তিনি আরও বলেন, ‘এতে প্রথম পুরস্কার দেওয়া হবে ৫ লাখ টাকা। দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার হিসেবে থাকবে যথাক্রমে ৩ ও ২ লাখ টাকা। শোকেজিংয়ের পর আমরা সেরা আইডিয়াগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবো এবং পর্যায়ক্রমে সেগুলো বাস্তবায়ন করব। ইতোমধ্যে কর্মশালায় ৬টি গ্রুপ থেকে ৬টি স্মার্ট আইডিয়া উপস্থাপন করা হয়েছে।’

স্মার্ট শিক্ষা এবং স্মার্ট কৃষি বিষয়ক এই কর্মশালায় অংশ নেন চট্টগ্রামের সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, সনামধন্য স্কুল এবং কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষবৃন্দ, কয়েকজন কৃষক ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ।

কর্মশালায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আব্দুল মালেক, সিনিয়র সহকারী কমিশনার মিল্টন রায়, সহকারী কমিশনার প্রতীক দত্ত ও সৈয়দ ইশরাক।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!