স্বাগতিক ইংল্যান্ডের সামনে সমীহ জাগানো বাংলাদেশ

বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে পুরনো পরিসংখ্যান আর ইতিহাস সামনে নিয়ে এসে দারুণ চাপে রয়েছে স্বাগতিক ইংল্যান্ড। টানা দুই বিশ্বকাপে বাংলাদেশের কাছে হার আর কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশের সাফল্যই মূলতঃ বাংলাদেশের ব্যাপারে ভয় ধরিয়ে দিয়েছে ইংলিশদের মনে। সেটা অকপটেই স্বীকার করতে বাধ্য হলেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান।

প্রি-টুর্নামেন্ট ফেবারিটের তালিকায় সবার শীর্ষেই ছিল স্বাগতিক ইংলিশরা। বিশ্বকাপের আগে ইংল্যান্ডের ফর্মই বলে দিচ্ছিল, তারা এই বিশ্বকাপ জেতার জন্য সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে রেখেছে।

বিশ্বকাপের শুরুটাও ছিল তাদের ফেবারিটের মত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩১১ রান করে উদ্বোধনী ম্যাচ জিতেছিল ১০৪ রানের বিশাল ব্যবধানে। কিন্তু ক্রিকেটকে বলা হয় গৌরবময় অনিশ্চয়তার খেলা। যে কারণে পরের ম্যাচেই দেখা গেলো ইংল্যান্ডের হার। পাকিস্তানের মত দলের কাছে অপ্রত্যাশিত হারে চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত দুই ধরনের স্বাদই নিয়ে ফেলেছে ইংলিশরা।
স্বাগতিক ইংল্যান্ডের সামনে সমীহ জাগানো বাংলাদেশ 1
তৃতীয় ম্যাচে এসে তাদের লক্ষ্য বাউন্স ব্যাক। এ চিন্তায় কিছুটা উজ্জীবিত হয়ে ওঠে স্বাগদিকরা। কিন্তু বাউন্স ব্যাক কতটা সম্ভব হবে? আগের ইতিহাস আর পরিসংখ্যান সামনে আনলে উজ্জীবিত ভাবটা নিমিশেই ফাটা বেলুনের মত চুপসে যাচ্ছে তাদের। ২০১১ সালে চট্টগ্রামে এবং ২০১৫ সালে এডিলেইডে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ই নিশ্চিত হয়ে গিয়েছিল ইংল্যান্ডের। আবার এই সোফিয়া গার্ডেনেই তো ২০০৫ সালে অস্ট্রেলিয়া আর ২০১৭ সালে চরম বিপদের মুখে থেকেও নিউজিল্যান্ডের মত দলকে হারিয়েছে বাংলাদেশ।

সুতরাং, কার্ডিফে আজ টাইগারদের মুখোমুখি হওয়ার আগে থ্রি-লায়ন্সরা যে প্রবল চাপের মুখে রয়েছে সেটা স্পষ্টই করে দিয়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যান। সম্ভাব্য হারের মুখে দাঁড়িয়ে নিজেদের উজ্জীবিত করতেই হয়তো মরগ্যান বলে দিয়েছেন, ‘এটা হতে যাচ্ছে আমাদের জন্য খুবই কঠিন একটি ম্যাচ।’

জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট ও ইয়ন মরগান- ভয় ধরানোর মতো শক্তিশালী টপ ও মিডলঅর্ডার ইংল্যান্ডের। শেষের দিকে ঝড় তুলতে প্রস্তুত জস বাটলার ও বেন স্টোকস। টেলএন্ডে মঈন আলি ও ক্রিস ওকস। সবমিলিয়ে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে বাংলাদেশের বোলারদের জন্য।

গতি, বাউন্স, সুইং আর ইয়র্কারে বাংলাদেশি ব্যাটসম্যানদের পরীক্ষা নেবেন জফরা আর্চার-ক্রিস ওকসরা। লিয়াম প্লাঙ্কেট একাদশে জায়গা পেলে বোলিংয়ে শক্তি আরও বৃদ্ধি পাবে ইংলিশদের। ফলে তামিম-সৌম্যদের সামর্থ্যের বড় পরীক্ষা হয়ে যাবে সোফিয়া গার্ডেনে।

বাংলাদেশকে আশা দেখাচ্ছে সাকিব আল হাসানের দুর্দান্ত ফর্ম। এখন পর্যন্ত টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী টাইগারদের বিশ্বসেরা অলরাউন্ডার। এছাড়া বোলিংয়েও তিন উইকেট নিয়েছেন সাকিব। ইংল্যান্ডের বিপক্ষে অবিস্মরণীয় কিছু করতে সাকিবের দিকেই তাকিয়ে থাকবে টিম টাইগার্স। সাকিবের মতো সৌম্যও রয়েছেন দারুণ ফর্মে। প্রথম দুই ম্যাচে নিজেকে মেলে ধরতে ব্যর্থ তামিম রানে ফিরতে মরিয়া। উদ্বোধনীতে যদি তামিম ও সৌম্য উড়ন্ত সূচনা এনে দিতে পারেন, সেটি বাংলাদেশ ড্রেসিংরুমকে অনেকটাই উজ্জীবিত করে তুলবে।

টিম নিউজ
বাংলাদেশ: বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ম্যাচের আগেরদিন অপরিবর্তিত একাদশের ইঙ্গিত দিয়েছেন। টানা দুই ম্যাচ বেঞ্চে থাকা সাব্বির রহমানকে একাদশে ফেরাতে পারে টিম ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে সেভাবে জ্বলতে না পারা মোহাম্মদ মিঠুন বাদ পড়তে পারেন।

ইংল্যান্ড: ইংল্যান্ড দলে ইনজুরির কোনো সমস্যা নেই। স্বাগতিকদের অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামার সম্ভাবনাই বেশি। মাঠের দৈর্ঘ্য তুলনামূলক ছোট হওয়ার কারণে পেসার লিয়াম প্লাঙ্কেটকে একাদশে ফেরাতে পারে ইংল্যান্ড। তেমন হলে পাকিস্তান ম্যাচে নিষ্প্রভ থাকা আদিল রশিদকে বেঞ্চে সময় কাটাতে হবে।

নজর কাড়তে পারেন যারা
মাহমুদউল্লাহ রিয়াদ (বাংলাদেশ):

স্বাগতিক ইংল্যান্ডের সামনে সমীহ জাগানো বাংলাদেশ 2
ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাট জ্বলে উঠবে এই আশায় বাংলাদেশ দল

২০১১ এবং ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের ইংলিশ-বধের নায়ক ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। দশম বিশ্বকাপের আসরে দশম উইকেটে শফিউলকে ইসলামকে নিয়ে ৫৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে বাংলাদেশকে ২ উইকেটের মধুর জয় এনে দিয়েছিলেন। চার বছর পর তার সেঞ্চুরিতেই ইংল্যান্ডকে পরাজিত করে মাশরাফীর দল। আরেকটি বড় মঞ্চে যখন প্রতিপক্ষ সেই ইংল্যান্ড, মাহমুদউল্লাহর ব্যাট কথা বলবে আশা করাই যায়!

জো রুট (ইংল্যান্ড):

স্বাগতিক ইংল্যান্ডের সামনে সমীহ জাগানো বাংলাদেশ 3
ভয়ংকর হওয়ার আগেই জো রুটকে থামানোর লক্ষ্য থাকবে টাইগারদের

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করে ইংল্যান্ডকে প্রায় জিতিয়েই দিয়েছিলেন জো রুট। শেষদিকের এলোমেলো ব্যাটিংয়ে হেরে যায় স্বাগতিকরা। বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছেন রুট। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডের বিপক্ষে ৩০৫ রানের বড় সংগ্রহ গড়ে জয়ের স্বপ্নই দেখছিল বাংলাদেশ। সেবার রুটের ১৩৩ রানের হার না মানা ইনিংসের কাছেই হারতে হয় টাইগারদের। মেগা আসরের ম্যাচেও বাংলাদেশের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন রুট।

ফ্যাক্ট: গত দুই বিশ্বকাপের ফলাফল, কার্ডিফের ফলাফল বাংলাদেশকে অনুপ্রেরণা যোগাচ্ছে। অন্যদিকে বর্তমান ফর্ম, স্বাগতিক দর্শকদের গগনবিদারী চিৎকার এগিয়ে রাখবে ইংল্যান্ডকে। বড় মঞ্চে স্নায়ুর চাপ সামলে যারা নিজেদের সেরাটা নিংড়ে দিতে পারবে জয় তাদেরই হবে।

সম্ভাব্য একাদশ
বাংলাদেশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন/সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফী বিন মোর্ত্তজা ও মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ড: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান, জস বাটলার, বেন স্টোকস, মঈন আলি, ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, জফরা আর্চার ও মার্ক উড।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!