স্ক্র্যাপ জাহাজের বিষাক্ত গ্যাসে তিন শ্রমিক নিহত সীতাকুণ্ডে

চট্টগ্রামের সীতাকুণ্ডে শিপব্রেকিং ইয়ার্ডে জাহাজের বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে তিন শ্রমিক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও চারজন। বুধবার (৩১ জুলাই) দুপুরে উপজেলার শীতলপুরে ম্যাক করপোরেশন ইয়ার্ডে আসা একটি জাহাজের ভেতরে মালামাল খুলতে গেলে পাম্প হাউজের গ্যাস লিক হয়ে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন কুড়িগ্রামের আবু তালেবের পুত্র মো. ছবিদুল (২৬), পিরোজপুরের ভান্ডারিয়া এলাকার আমজাদ ব্যাপারির পুত্র নান্টু ব্যাপারি (২৪) ও একই এলাকার জাফর মাতব্বরের পুত্র মোহাম্মদ রাসেল (২৫)। আহতরা হলেন, বাগেরহাট কচুয়া থানা এলাকার হাবিবুর রহমান (২২), নোয়াখালী জেলার সেনবাগ থানার মাসুদ করিম (৩৬), চট্টগ্রামের সীতাকুণ্ড শীতলপুর এলাকার আলী আকবর (২৭) ও চট্টগ্রামের মিরসরাইয়ের রবিউল হোসেন (২৮)।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল ইসলাম। তিনি বলেন, সীতাকুণ্ড উপজেলার শীতলপুর সাগর উপকূলে দুপুরে ম্যাক করপোরেশন ইয়ার্ড নামক একটি জাহাজের ভেতরের মালপত্র খোলার সময় পাম্প হাউজের গ্যাস লিক হয়ে আক্রান্ত হয় সাত শ্রমিক। তাদের চমেক হাসপাতালে নিয়ে আসলে তিনজনকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক। বাকি চারজনকে চমেক হাসপাতাল ও নগরীর বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. শামীম শেখ বলেন, শিপইয়ার্ডে পুরাতন স্ক্র্যাপ জাহাজে কয়েকজন শ্রমিক কাজ করতে ভেতরে নামলে গ্যাস লিক হয়ে সবার শ্বাস বন্ধ হয়ে যায়। পরে তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তিনজনকে মৃত ঘোষণা করেন।

জাহাজ ইয়ার্ডের মালিক মাস্টার মো. আবুল কাসেম বলেন, দুর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ ও তাদের পরিবারকে অর্থিক সহযোগিতা দেওয়া হবে।

এহছান/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!