স্কুলে ২০২০ সালের পরীক্ষার সময়সূচি, অর্ধবার্ষিক শুরু ১৩ জুন

২০২০ সালের শিক্ষাবর্ষের শিক্ষাপঞ্জি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত। প্রথম কমর্দিবস অর্থাৎ ১ জানুয়ারি পাঠ্যপুস্তক দিবস হিসেবে উদযাপিত হবে।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মো. মোকসেদ আলী স্বাক্ষরিত এ শিক্ষাপঞ্জি প্রকাশ করা হয়েছে।

ঘোষিত সময়সূচি অনুযায়ী সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে অর্ধবার্ষিক ও প্রাক নির্বাচনী পরীক্ষা ১৩ জুন ২০২০ শনিবার শুরু হয়ে চলবে ২৫ জুন ২০২০ বৃহস্পতিবার পর্যন্ত। পরীক্ষা চলবে মোট ১২ দিন। ফলাফল প্রকাশ করা হবে ১১ জুলাই ২০২০ শনিবার।

নির্বাচনী পরীক্ষা চলবে ৩ অক্টোবর ২০২০ শনিবার থেকে ১৭ অক্টোবর ২০২০ শনিবার পর্যন্ত। পরীক্ষা চলবে মোট ১২ দিন। ফলাফল প্রকাশ করা হবে ৫ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার।

অন্যদিকে বার্ষিক পরীক্ষা শুরু হবে ২৮ নভেম্বর ২০২০ শনিবার। ১০ ডিসেম্বর ২০২০ বৃহস্পতিবার পর্যন্ত এই পরীক্ষা চলবে। পরীক্ষা চলবে সর্বোচ্চ ১২ দিন। ফলাফল প্রকাশ করা হবে ৩০ ডিসেম্বর ২০২০ বুধবার।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান উল্লিখিত পরীক্ষার সময়সূচি মোতাবেক অর্ধবার্ষিক পরীক্ষা, নির্বাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করবে এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত এক বছর সংরক্ষণ করবে। প্রতি পরীক্ষার সময়কাল ১৪ দিনের বেশি হবে না।

পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোনো বিশেষ কারণে তারিখ পরিবর্তন করতে হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

পাবলিক পরীক্ষা ছাড়া অন্যান্য পরীক্ষার প্রশ্নপত্র স্ব স্ব বিদ্যালয় নিজেরাই প্রণয়ন করবে। কোনো অবস্থাতেই বাইরে থেকে প্রশ্নপত্র কিনে পরীক্ষা নেওয়া যাবে না।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!