স্কুলের মাঠ দখলের চেষ্টা পটিয়ায়

চট্টগ্রামের পটিয়ার শোভনদন্ডী ইউনিয়নের হিলচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ জোরপূর্বক দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। বিদ্যালয় পরিচালনা কমিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আহমদ হোসেন ও মো. আবছারের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ করেছেন। বর্তমানে পটিয়া সহকারী কমিশনার (ভুমি) বিষয়টি তদন্ত করছেন বলে জানা গেছে।

এর আগে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহমেদ প্রাথমিকভাবে তদন্ত করেন এবং জোরপূর্বক স্কুলের মাঠ দখল চেষ্টার সত্যতা পান।

স্কুল কমিটি সূত্রে জানা গেছে, উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের হিলচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাচীন একটি বিদ্যাপীঠ। স্কুলের মাঠসহ আশপাশের ৪৭ শতক ভূমি দলিলমূলে রয়েছে। এতে স্কুল ভবন, দোকান এবং শিক্ষার্থীদের একমাত্র খেলার মাঠও রয়েছে। করোনাভাইরাসের কারণে বর্তমানে স্কুল বন্ধ রয়েছে। এই সুযোগে একটি চক্র স্কুলের খেলার মাঠে পিলার স্থাপন করেছে। স্কুলের মাঠে পিলার স্থাপনের বিষয়টি জানাজানি হলে শিক্ষক, অভিভাবক ও স্থানীয় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন। স্কুল পরিচালনা কমিটির পক্ষ থেকে ইউএনও বরাবরে একটি লিখিত অভিযোগ করা হয়।

এ বিষয়ে স্কুল পরিচালনা কমিটির সভাপতি আ ন ম সেলিম উদ্দিন চৌধুরী জানান, এলাকার কয়েকজন ব্যক্তি প্রাচীন বিদ্যাপীঠকে ধ্বংস করে দিতে ওঠে পড়ে লেগেছে। ওই চক্রের কয়েকজন ব্যক্তি খেলার মাঠে খুঁটি স্থাপন করেছে। বিষয়টি উপজেলা প্রশাসনকে লিখিতভাবে জানানো হয়েছে।

তিনি বলেন, ৪৭ শতক জায়গার মধ্যে ৩০-৪০ বছর আগে আরএস রেকর্ডে মালিক তমিজ উদ্দিন গং ১৩৯৮ দাগে একটি মাদ্রাসা চালু করেন। পরবর্তীতে মাদ্রাসা বিলুপ্ত করে ওই জায়গা হিলচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দলিলমূলে হস্তান্তর করেন। এর পর থেকে তা স্কুলের মাঠের পাশে কয়েকটি দোকান নির্মাণ করে ভাড়ায় লাগিয়ত করা হয়। জোরপূর্বক দখল চেষ্টার বিষয়টি পটিয়ার সংসদ সদস্য ও হুইপ সামশুল হক চৌধুরীকে স্কুল কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য, স্কুল পরিচালনা কমিটির সদস্য নুরুল হক বলেন, একটি চক্র স্কুলের জায়গা দখলে নিতে তৎপর। তবে তারা কি মূলে দখল করতে চাইছেন কোনও কাগজপত্র নিয়ে আমাদের কাছে এই পর্যন্ত আসেননি।

পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহমেদ জানান, স্কুলের খেলার মাঠ জোরপূর্বক দখল চেষ্টার বিষয়ে স্কুল কমিটি একটি লিখিত অভিযোগ করেছে। তা প্রাথমিক তদন্তে সত্যতা মিলেছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ করা হবে।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!