স্কুলছাত্র জড়ো করে করোনাকালেই মেয়র নাছিরের সমাবেশ

‘এটেম্পট টু মার্ডার’— সমালোচনার ঝড় ফেসবুকে

করোনা সংক্রমণ রোধে যেখানে স্কুল-কলেজগুলো বন্ধ রাখা হয়েছে দীর্ঘদিন ধরে, সেখানে এবার স্কুলের শিক্ষার্থীদের জড়ো করে স্কুল কাম সাইক্লোন সেন্টার উদ্বোধন করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

রোববার (২৬ জুলাই) পাথরঘাটায় রবীন্দ্র নজরুল কিন্ডারগার্টেন ও পাথরঘাটা সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের ভবন উদ্বোধন করেন মেয়র নাছির। গত ৪ মাস ধরে করোনা পরিস্থিতির কারণে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হলেও এই ভবন উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় কাউন্সিলর ইসমাইল বালির সভাপতিত্বে স্কুল ড্রেস পরিহিত অবস্থায় বিপুল সংখ্যক শিক্ষার্থীকে অংশ নিতে দেখা গেছে। এমনকি দর্শকসারিতে বসা এসব শিক্ষার্থীদের জন্য ছিল না সামাজিক দূরত্বে বসার ন্যূনতম ব্যবস্থাও।

২০১৩ সালে আনুষ্ঠানিক যাত্রা শুরু পাথরঘাটা সিটি কর্পোরেশন বালক বিদ্যালয়ের কার্যক্রম প্রথমদিকে একটি টিনের ছাউনি দেওয়া ঘরে চলছিল। ২০১৭ সালে ১১ কোটি টাকা ব্যয়ে ৬ তলা বিশিষ্ট এই সাইক্লোন শেল্টার কাম স্কুল ভবনের নির্মাণকাজ শুরু হয়।

স্কুলছাত্র জড়ো করে করোনাকালেই মেয়র নাছিরের সমাবেশ 1

এদিকে এই অনুষ্ঠানের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এটি নিয়ে সমালোচনামুখর হয়েছেন অনেকেই। চট্টগ্রাম নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর এই অনুষ্ঠানের ছবি তার নিজের ব্যক্তিগত ফেসবুক আইডিতে দিয়ে একে ‘এটেম্পট টু মার্ডার’ হিসেবে অভিহিত করেছেন।

ইমাম হোসেন ইমন নামে একজন লিখেছেন, ‘শিক্ষার্থীদের জীবনকে এভাবে ঝুঁকিপূর্ণ করার অধিকার মেয়রের নেই। একজন সচেতন বিবেকবান মানুষের পক্ষে এই কোমলমতি শিক্ষার্থীদের ঘর থেকে বাইরে আনা বিবেকহীন রাজনীতি।’

করোনা মহামারীর এই সময়ে যেখানে শিক্ষা কার্যক্রম বন্ধ সেখানে এভাবে শিক্ষার্থীদের জড়ো করে স্কুল ভবন উদ্বোধন করা ঠিক হলো কিনা এমন প্রশ্নের জবাবে অনুষ্ঠানের সভাপতিত্ব করা স্থানীয় কাউন্সিলর ইসমাইল বালি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘দেখুন আমরা কাউকে ডাকিনি। মেয়রের সহযোগিতায় জাইকার অনুদানে ১১ কোটি টাকা ব্যয়ে ৬ তলা বিশিষ্ট দৃষ্টিনন্দন একটা ভবন পেয়েছে শিক্ষার্থীরা। স্বাভাবিকভাবেই এটা তাদের জন্য আবেগের একটা বিষয়। তারা নিজ থেকেই এসেছে। আমরা সবাইকে স্যানিটাইজার দিয়ে হাত ধুইয়ে মাস্ক ব্যবহার নিশ্চিত করে অনুষ্ঠানস্থলে ঢুকিয়েছি। মেয়র নিজেও বিষয়টা ভালভাবে নেননি। তিনি শিক্ষার্থীদের বলেছেনও তাদের অনুষ্ঠানে আসা উচিত হয়নি।’

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!