সৌদি আরবের চোখ চট্টগ্রামে, ১০ বিলিয়ন ডলার খাটাতে চায় বাংলাদেশে

চট্টগ্রামসহ সারাদেশে ১০ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ খাটাতে চায় সৌদি আরব। এর মধ্যে বেশকিছু বড় প্রকল্প পুরোপুরিই চট্টগ্রামভিত্তিক। সবমিলিয়ে সৌদি আরব ১৫টি বড় ও ছোট প্রকল্পে এই অর্থ বিনিয়োগ করতে চাইছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ মঙ্গলবার (১৫ মার্চ) থেকে দুইদিনের ঢাকা সফরে আছেন। এই সময়ে তিনি প্রকল্পগুলো নিয়ে আলোচনা করছেন সংশ্লিষ্টদের সঙ্গে।

সৌদি আরব এরই মধ্যে কিছু বিনিয়োগ করেছে বাংলাদেশে। এর মধ্যে সবচেয়ে বড় বিনিয়োগ রয়েছে রেড সি গেটওয়ে টার্মিনাল দিয়ে চট্টগ্রামের পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের উন্নয়ন।

ইতিমধ্যে সৌদি আরবের রিয়াদভিত্তিক আন্তর্জাতিক জ্বালানি সংস্থা এসিডাব্লিউএ পাওয়ার চট্টগ্রামে একটি ৭৩০ মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণে প্রায় ৬০০ মিলিয়ন ডলার বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। অন্যদিকে সৌদি আরবের আল-হোকাইর গ্রুপ বাংলাদেশের পর্যটন খাতের বিকাশে প্রায় ৩০০ থেকে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়।

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পানি আরামকো বাংলাদেশে একটি তেল শোধনাগার নির্মাণ, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণে আগ্রহ দেখিয়েছে। এজন্য ওই কোম্পানিটি দেড় থেকে ২ বিলিয়ন ডলার খরচ করতে চায়। অন্যদিকে একটি উড়োজাহাজ শিল্প এলাকা প্রতিষ্ঠার জন্য ১ দশমিক ২ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে বোয়িং স্বীকৃত আল-সালাম।

সৌদি আরবের আরেকটি কোম্পানি আল-ফানার যৌথ উদ্যোগে ১০০ মেগাওয়াট আইপিপি সৌর প্রকল্প নির্মাণে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার আগ্রহ দেখিয়েছে। আল বাওয়ানি নামের অপর একটি কোম্পানি নির্মাণ ও প্রকৌশল প্রকল্পের জন্য দক্ষ মানবসম্পদের কর্মসংস্থানে প্রায় ১০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায়।

সৌদি প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন এলএলসি বাংলাদেশে অন্তত সাতটি প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে। ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে তাদের আগ্রহের কথা এরই মধ্যে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!