সেতুতে যেভাবে টোল আদায় হয় ফাস্ট ট্র্যাক পদ্ধতিতে (গাইড)

সড়ক ও জনপথ অধিদপ্তর (সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে চট্টগ্রামের শাহ আমানত সেতুতে ফাস্ট ট্র্যাক (টোল কালেকশন সিস্টেম) পদ্ধতির উদ্ধোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। উদ্ধোধনের সময় সেতুর ইজারাদার কতৃপক্ষের ইউডিসি-ভ্যান জেভির তিনটি নিজস্ব গাড়ি ফাস্ট ট্র্যাক পদ্ধতিতে টোল প্লাজা অতিক্রম করলেও সারাদিনে আর কোন গাড়ি এ পদ্ধতিতে আসা যাওয়া করতে চোখে পড়েনি।

জানা যায়, আগে মেঘনা সেতুতে এ পদ্ধতি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। তার ধারাবাহিকতায় শাহ আমানত সেতুতেও এ পদ্ধতি চালু করা হলো। ৩ ও ৪ নম্বর কাউন্টারটি ব্যানার ফেস্টুন লাগিয়ে চালকদের দৃষ্টি আকর্ষণ করার জন্য কর্তৃপক্ষ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে ইজারাদার কর্তৃপক্ষ বাংলাদেশ ও ভারতের যৌথ কোম্পানি ইউডিসি-ভ্যান জেভির অপারেশন ডাইরেক্টর অপূর্ব সাহা চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ম্যানুয়ালি টোল আদায় করতে প্রচুর সময়ক্ষেপণ হতো। ফাস্ট ট্র্যাক পদ্ধতিতে টোল আদায়ে সময় প্রয়োজন হবে মাত্র দুই সেকেন্ড। পাল্টে যাবে শাহ আমানত সেতুর টোলপ্লাজার দৃশ্যপট। গাড়ির গ্লাসে থাকা রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন বা আরএফআইডি ট্যাগের সঙ্গে টোলগেটের এন্টেনার সংকেতের মাধ্যমে টোল আদায় হবে। গাড়ি টোলপ্লাজা পার হওয়ার সাথে সাথে গাড়ির মালিক বা চালকের রকেট একাউন্ট থেকে টোলের টাকা সেতু কর্তৃপক্ষের হিসাবে চলে আসবে। রকেট একাউন্টে টাকা না থাকলে জরিমানা গুণতে হবে। জরিমানা এড়াতে রকেট হিসেবে টোলের জন্য পর্যাপ্ত পরিমাণ টাকা রাখতে হবে।

তবে এ পদ্ধতিতে শুধুমাত্র গাড়ির ডিজিট্যাল নম্বর প্লেটধারী এবং নির্দিষ্ট একটি ফরম পূরণ ও রকেট মোবাইল একাউন্ট খুলতে হবে বলেও জানান অপূর্ব সাহা। প্রসঙ্গত, ইতোপূর্বে মেঘনা সেতুতে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করা হয়েছিল। চট্টগ্রামে এই পদ্ধতি প্রথম এবং সারাদেশে দ্বিতীয়।

তবে এ নিয়ে চালক ও পরিবহন মালিকদের মধ্যে তেমন একটা উৎসাহ উদ্দীপনা দেখা যায়নি। রোববার সকাল ১০টার পর ফাস্ট ট্র্যাক সিস্টেমের উদ্ধোধনের পর সরেজমিনে টোল প্লাজায় দিয়ে চালকদের সঙ্গে কথা বলেন প্রতিবেদক। বেশিরভাগ চালকরা এ পদ্ধতি সম্পর্কে কোন ধরনের তথ্য পাননি বলে জানিয়েছেন।

কর্ণফুলী সেতুর দক্ষিণ পাশ থেকে শহরের দিকে যাওয়া ট্রাক ড্রাইভার নাছিরকে এ পদ্ধতি সম্পর্কে প্রশ্ন করলে তিনি জানান, ‘আজই শুনলাম এ বিষয়ে, আগে জানতাম না।’ মাইক্রোবাসের চালক বেলাল ও কার চালক ইসমাইল বলেন, ‘ফাস্ট ট্র্যাক কী সেটি পরিষ্কার নয়, এ বিষয়ে আগেও কিছু শুনিনি।’

এ পদ্ধতিকে যুগোপযোগী ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের পথচলা বলে মনে করেছেন যাত্রীরা। ফাহাদ ইসলাম নামের একজন যাত্রী জানান, ‘এ সিস্টেম চালু হলেই দ্রুত যাতায়াতের জন্য সহায়ক ভূমিকা পালন করবে সময় ও বাঁচবে।’
এ বিষয়ে কথা হয় টোল প্লাজার সহকারী এডমিন অফিসার মাঈন উদ্দীন সুমনের সাথে। তিনি বলেন, ‘রোডস অ্যান্ড হাইওয়ের মাধ্যমে আজকের ফাস্ট ট্র্যাক পদ্ধতিটি বিভিন্ন ভাবে প্রচার করার মাধ্যমে সবাইকে উদ্ধুদ্ধ করা হবে।’

ফাস্ট ট্র্যাক সিস্টেম কী?
ফাস্ট ট্র্যাক (টোল কালেকশন সিস্টেম) এ নতুন টোল সিস্টেমটির মাধ্যমে নগদহীন টোল সংগ্রহ করতে চালকদের সহায়তা করবে পাশাপাশি এক্সপ্রেসওয়ে টোল গেটে যানজট নিরসনে বিশেষ ভূমিকা রাখবে।

ফাস্ট ট্র্যাক সিস্টেমের উদ্দেশ্য
এ সিস্টেমের ফলে কোন যানবাহনকে টোল সারিতে দীর্ঘসময় অপেক্ষা করতে হবে না। পর্যটক বহনকারী যানবাহনের সময় অনায়াসে এ সিস্টেমের মাধ্যমে দ্রুত টোল প্লাজা অতিক্রম করতে পারবে। অবৈধভাবে টোল প্লাজায় প্রবেশের সংখ্যা ও অনেকাংশে কমে যাবে। এছাড়াও স্বচ্ছ ও নির্ভুল টোল আদায়ের শতভাগ নিশ্চয়তা করবে।

কিভাবে ডিজিটাল পেমেন্টর মাধ্যমে টোল ফি পরিশোধ করবে
এ পদ্ধতিতে একজন চালককে ডিজিটাল পেমেন্টের জন্য অবশ্যই বিআরটিএ অনুমোদিত সচল RFID ট্যাগ থাকতে হবে। ডাচ বাংলা ব্যাংকের একটি রকেট মোবাইল ব্যাংকিং একাউন্ট থাকা লাগবে। যারা এ পদ্ধতি অনুসরণ করবে তাদের জন্য মোবাইলের প্লে স্টোর থেকে নেক্সাসপে অ্যাপটি আগে ইনস্টল করতে হবে। এবং রকেট একাউন্টটি নেক্সাসপে অ্যাপ্লিকেশনটি আগে নিবন্ধন করতে হবে।

কিভাবে নেক্সাসপে অ্যাপলিকেশনটি ব্যাবহার করবে
প্রথমে প্লে স্টোর হতে ডাউনলোড করা নেক্সাসপেতে ঢুকে মেনুবারে সিলেক্ট করতে হবে। এরপর অ্যাপটি লগইন করে টোল কার্ড সিলেক্ট করতে হবে। তখনই রকেট কার্ডে চালকের নাম ও গাড়ির নাম্বার চলে আসবে। তারপর সিলেক্ট করতে হবে অ্যাড ভিকেলে এরপর ভিকেল ম্যানেজম্যান্ট সিলেক্ট করতে হবে আর তাতেই চলে আসবে টোল প্লাজায় আসা যানবাহনটির মালিকের নাম গাড়ি নাম্বার সেসিস নাম্বার গাড়ির ব্লু বুকের ছবি সহকারে আপলোড করার পর সর্বশেষ সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

কীভাবে রকেট টোল কার্ড রিচার্জ করা যাবে
উপরের অংশে উল্লেখিত সাবমিট বাটনে ক্লিক করলেই ৯ নম্বর সিরিয়ালের টোল কার্ডে ক্লিক করলেই আসবে রিচার্জ টোল কার্ডে তিন নম্বর সিরিয়ালে ক্লিক করতেই পে হয়ে যাবে নির্ধারিত টোল এরপর অটোমেটিক ইলেকট্রনিক বারটি উঠে যাবে।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!