সেই জাকিরের হাতে কর্মচারী লাঞ্ছনায় পূর্বাঞ্চল রেলে ক্ষোভ বিস্ময়!

রেলওয়ে পূর্বাঞ্চলের ডিসিও চট্টগ্রাম দপ্তর স্টোর শাখার প্রধান সহকারী জাকির হাসানের হাতে শারীরিকভাবে লাঞ্ছিত হয়েছেন ওই দপ্তরের অফিস সহায়ক। এ ঘটনায় এরই মধ্যে ওই অফিস সহায়ক সংশ্লিষ্ট বিভাগে অভিযোগ জমা দিয়েছেন। অফিস কর্মচারী ও রিপোর্টারের নামে মিথ্যাচারের আশ্রয় নিয়ে আইনি প্রস্তুতি নিচ্ছেন বলেও জানা গেছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) রেলওয়ে বাণিজ্যিক কার্যালয় (ডিসিও) পাহাড়তলী কার্যালয়ে অফিস সহায়ক আমিনুর রহমান খানকে শারীরিক নির্যাতন, মিথ্যা মামলায় জড়ানোর হুমকি প্রদানসহ অশালীন আচরণের অভিযোগে প্রধান সহকারী জাকির হাসানের বিরুদ্ধে লিখিত একটি অভিযোগের কপি চট্টগ্রাম প্রতিদিনের হাতে এসেছে।

অশোভন আচরণের অভিযোগে অভিযুক্ত জাকির হাসানের বিরুদ্ধে অভিযোগের সত্যতা নিশ্চিত করেছেন প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) চট্টগ্রাম অফিসের প্রধান সহকারী শারমিন আক্তার।

স্টোর শাখার প্রধান সহকারী জাকির হাসানের বিরুদ্ধে লিখিত অভিযোগ
স্টোর শাখার প্রধান সহকারী জাকির হাসানের বিরুদ্ধে লিখিত অভিযোগ

অফিস সহায়ক আমিনুর রহমান তার লিখিত অভিযোগে উল্লেখ করেন, ‘সপ্তাহের মালামাল সংগ্রহের জন্য মঙ্গলবার (৩ মার্চ) অফিসে যান সহায়ক আমিনুর। সেদিন মালামাল না পেয়ে বুধবার (৪ মার্চ) আবার অফিসে গেলে প্রধান সহকারী জাকির হাসান আমিনুর রহমানকে ডিসিও এবং কিবরিয়ার দালাল আখ্যা দিয়ে অকথ্য ভাষায় গালাগালি করতে থাকে। এক পর্যায়ে শারীরিকভাবেও তাকে লাঞ্ছিত করা হয়।’

এ ব্যাপারে আমিনুর রহমান ফোনে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমাকে লাঞ্ছিত করার পাশাপাশি আমার বিরুদ্ধে উল্টো লিখিত অভিযোগ দিয়েছেন তিনি (জাকির হাসান)।’

অভিযোগ রয়েছে, জাকিরের বরাদ্দকৃত বাসাটি অনিয়মের মাধ্যমে পাওয়া। তার যে পদবি সে অনুযায়ী বাংলো পাওয়ার এখতিয়ার নেই। এ/১-এ সেগুন বাগান মোড়, খুলশী থানা— এ বাংলোটির বিশাল জায়গাজুড়ে বস্তি ও সিএনজি গ্যারেজ নির্মাণ করে ভাড়া দেওয়া হয়েছে। তিনি চাকরি ছাড়াও ঠিকাদারিসহ স্ত্রী ও ভাইয়ের নামে গড়ে তুলেছেন ব্যবসায়িক প্রতিষ্ঠান।

১৯ ফেব্রুয়ারি পুরাতন রেলস্টেশনে এক ঠিকাদারের কাছে চাঁদা নিতে গিয়ে গণধোলাইয়ের শিকার হন জাকির হাসান।
১৯ ফেব্রুয়ারি পুরাতন রেলস্টেশনে এক ঠিকাদারের কাছে চাঁদা নিতে গিয়ে গণধোলাইয়ের শিকার হন জাকির হাসান।

বিভিন্ন সূত্রে জানা যায়, টেন্ডার, ঘুষ ও বদলি বাণিজ্যের মাধ্যমে কোটিপতি হয়েছেন এই প্রধান অফিস সহকারী জাকির হাসান। ৫ লাখ টাকা ঘুষে বদলি হয়ে এসে এই পদে বসেছেন তিনি— এমন অভিযোগ রয়েছে রেলভবনে। ৭ লাখে কিনেছেন শ্রমিক লীগের পদ— কেউ কেউ তুলেছেন এমন অভিযোগও। রাজনীতিতে তিনি বিএনপি ঘরানার নেতা হিসেবে পরিচিত।

এছাড়া এক ঠিকাদারকে কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে চাঁদা দাবি করলে ১৯ ফেব্রুয়ারি পুরাতন রেল স্টেশনে গণধোলাইয়ের শিকার হন। এসব বিষয়ে চট্টগ্রাম প্রতিদিনের হাতে অডিও ক্লিপ রয়েছে।

এ বিষয়ে জাকির হাসানকে ফোন করা হলে তিনি ফোনে সাড়া দেননি।

অভিযোগের ব্যাপারে রেলওয়ে ভূসম্পত্তি কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে জানান।

জেএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!