সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বর্জ্য হতে সার, জ্বালানী ও বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব-মেয়র আ জ ম নাছির উদ্দিন

প্রতিদিন রিপোর্ট :

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বর্জ্য হতে সার, জ্বালানী ও বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এ লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দাতা সংস্থা সমূহের সহযোগিতায় কার্যকর উদ্যোগ গ্রহণ করার পরিকল্পনা রয়েছে।

index

মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান কাজ পরিষ্কার পরিচ্ছন্নতা, নালা নর্দমা সংস্কার, রাস্তাঘাটের উন্নয়ন, সড়ক বাতি আলোকায়ন। এসব সেবা শতভাগ দেয়ার লক্ষ্যে কর্পোরেশন কাজ করে যাচ্ছে। আশা করা যাচ্ছে আগামী ৩ অর্থবছরের মধ্যে ক্লিন ও গ্রিন সিটির ভিশন পরিপূর্ণ বাস্তবায়ন করা সম্ভব হবে।

 

তিনি বলেন, চট্টগ্রাম মহানগরীকে পরিবেশ বান্ধব নগরী হিসেবে গড়ে তোলার জন্য ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ এবং অপসারন কার্যক্রম প্রক্রিয়া শুরু করা হয়েছে। প্রসঙ্গক্রমে মেয়র বলেন, আবর্জনা নগর জীবনে পরিবেশগত দূর্ভোগের অন্যতম একটি কারন। সে কারনে সৃষ্ট বর্জ্যগুলোকে সম্পদে পরিণত করে আয়ের উৎস হিসেবে কাজে লাগানোর পরিকল্পনা গ্রহণ করা হবে।

 

আজ মঙ্গলবার সকালে চট্টগ্রাম সিটি  কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সিটি গভর্নেন্স প্রজেক্ট এর আওতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

 

এসময় তিনি আরো বলেন, শুধু কর্মশালার মাধ্যমে সলিড ওয়াষ্ট ম্যানেজম্যান্ট কার্যক্রম বাস্তবায়ন সম্ভব নয়। এজন্য প্রয়োজন স্কুল ও কমিউনিটির মধ্যে সচেতনতা বিষয়ক কার্যক্রম গ্রহণ করে নগরবাসীর মধ্যে সচেতনতা সৃষ্টি  করা।

বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালায় সভাপতিত্ব করেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হাজী কাজী মো. শফিউল আলম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিটি গভর্নেন্স প্রজেক্ট ডাইরেক্টর মো. শাহজাহান মোল্লা।

 

এতে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে আরো বক্তব্য রাখেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নিছার উদ্দিন আহমদ মঞ্জু, কাউন্সিলর নাজমুল হক ডিউক, শফিউল আলম, সলিম উল্ল্যাহ বাচ্চু, মোবারক আলী, চসিক সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, এল জি ই ডি ডেপুটি ডাইরেক্টর প্রকৌশলী মাহবুবুর রহমান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মন্নান সিদ্দিকী সহ অন্যরা।

চসিক জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম এর উপস্থাপনায় অনুষ্ঠিত বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক  কর্মশালায় জাপানের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ের উপর পাওয়ার পয়েন্টের মাধ্যমে  সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন এস ডব্লিও এম এক্সপার্ট মি.মোশাহিরু তাকাসুজি এবং বাংলাদেশের প্রেক্ষাপটে বর্জ্য ব্যবস্থাপনার উপর সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন এসডব্লিওএম এক্সপার্ট জাহিদ হোছাইন। কর্মশালায় ৯৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

 

অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এস ডব্লিও এম এক্সপার্ট মি.মোশাহিরু তাকাসুজি এবং এসডব্লিওএম এক্সপার্ট জাহিদ হোছাইন।

 

রিপোর্ট : রাজীব প্রিন্স

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!