সুজন সরে গেলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন থেকে

দায়িত্বে আপাতত প্রধান নির্বাহী

গুণে গুণে ১৮০ দিন দায়িত্ব পালন শেষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক পদ থেকে বিদায় নিলেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন।

সোমবার (১ ফেব্রুয়ারি) দায়িত্ব গ্রহণের নির্ধারিত ছয় মাস পূর্ণ হতেই সুজন সরে গিয়ে প্রশাসকের দায়িত্ব তুলে দিলেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোজাম্মেল হককে। তার কাছ থেকেই পাঁচ বছরের জন্য দায়িত্ব বুঝে নেবেন সদ্য নির্বাচিত মেয়র রেজাউল করিম চৌধুরী।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‌‘গত ২৭ জানুয়ারি অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচিত পরিষদ দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক অত্যাবশ্যকীয় ও আর্থিক দায়িত্ব পালন করবেন।’

গত বছরের ৫ আগস্ট চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে দায়িত্ব নেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। করোনাভাইরাস পরিস্থিতির কারণে চসিক নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত না হওয়ায় প্রশাসক বসানো হয় গুরুত্বপূর্ণ এ সংস্থায়।

স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইনের আইনের ২৫ ধারায় (অবস্থা বিশেষে প্রশাসক নিয়োগ) বলা হয়েছে- (১) এই আইনের অধীন কোন নূতন সিটি কর্পোরেশন প্রতিষ্ঠা করা হলে অথবা কোন সিটি কর্পোরেশন বিভক্ত করা হলে অথবা কোন সিটি কর্পোরেশন মেয়াদোত্তীর্ণ হলে, সরকার, সিটি কর্পোরেশন গঠিত না হওয়া পর্যন্ত উহার কার্যাবলী সম্পাদনের উদ্দেশ্যে, একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসাবে নিয়োগ নিতে পারবে।

(২) সরকার, প্রয়োজনবোধে, যথাযথ বলে বিবেচিত হয় এমন সংখ্যক সদস্য সমন্বয়ে গঠিত কমিটিকে প্রশাসকের কর্ম সম্পাদনে সহায়তা প্রদানের জন্য নিয়োগ করতে পারবে।

(৩) প্রশাসক এবং কমিটির সদস্যবৃন্দ, যদি থাকে, যথাক্রমে মেয়র ও কাউন্সিলরের ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবে।

(গ) কোন সিটি কর্পোরেশনের মেয়াদোত্তীর্ণের ক্ষেত্রে ১৮০ দিনের বেশি দায়িত্বে থাকিতে পারবেন না প্রশাসক।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!