সুইমিংপুলকাণ্ডের এক মামলায় ছাত্রলীগ নেতাদের রেহাই

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (সিজেএকএস)’র নির্মাণাধীন সুইমিংপুল এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দায়ের হওয়া দুটি মামলার একটি থেকে অব্যাহতি পেয়েছেন নগর ছাত্রলীগের নেতাকর্মীরা। বুধবার (১৭ এপ্রিল) চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. মহিউদ্দিন মুরাদ এই আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে বাদিপক্ষের আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মামলার তদন্তকারী কর্মকর্তা আসামিদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা মেলেনি মর্মে ২৮ ফেব্রুয়ারি আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। বিজ্ঞ আদালত চূড়ান্ত প্রতিবেদনের ওপর শুনানি গ্রহণ করে আজ মামলাটি খারিজের আদেশ দিয়েছেন। ফলে আসামিরা সবাই অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন।’

এ ব্যাপারে ছাত্রলীগের তৎকালীন নগর কমিটির সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি বলেন, বিজ্ঞ আদালতের এই আদেশের ফলে আমাদের দলের ভেতরের লুকিয়ে থাকা প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর পরাজয় হয়েছে। চট্টগ্রাম শহরের খেলার মাঠগুলো সংরক্ষণ এবং শিক্ষার্থীদের অধিকার প্রতিষ্ঠায় আমরা সামনের দিনে আরো জোরালো ভূমিকা রাখতে পারবো।

চট্টগ্রাম আউটার স্টেডিয়ামের একটি অংশে ২০১৭ সালে শুরু হয়েছিল সুইমিংপুল নির্মাণের কাজ। এর শুরু থেকেই নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী খেলার মাঠ নষ্ট করে সুইমিং পুল নির্মাণের বিরোধিতা করেছিলেন। তখন কাজেম আলী উচ্চ বিদ্যালয়, লালদীঘি ও আউটার স্টেডিয়াম রক্ষায় কর্মসূচি পালন করেছিল ছাত্রলীগ।

২০১৭ সালের ১৭ এপ্রিল নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও তৎকালীন সাধারণ সম্পাদক নুরুল আজিম রনির নেতৃত্বে ছাত্রলীগ আউটার স্টেডিয়াম এলাকায় কর্মসূচি পালন করতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে। এতে ১৪ পুলিশসহ প্রায় ৩০ জন আহত হয়েছিলেন। বেশকিছু গাড়ি ও দোকান ভাঙচুর করা হয়। একপর্যায়ে পুলিশ শটগানের গুলি ও টিয়ার শেল ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তখন দুটি মামলা দায়ের হয়। একটিতে বিভিন্ন নির্মাণ সামগ্রী চুরির অভিযোগ এবং অপরটিতে পুলিশে কাজে বাধাদান ও পুলিশের ওপর হামলার অভিযোগ আনা হয়। মামলা দুটিতেই ইমরান আহমেদ ইমু, সম্পাদক নুরুল আজিম রনি ও জাকারিয়া দস্তগীরসহ ৫৯ জনের নাম উল্লেখ করে কমপক্ষে ৫০০ নেতাকর্মীকে আসামি করা হয়েছিল। বুধবার (১৭ এপ্রিল) যে মামলা থেকে ছাত্রলীগ নেতাকর্মীদের অব্যাহতি দেয়া হয়েছে তার বাদি ছিলেন প্রকল্প ব্যবস্থাপক শফিকুল ইসলাম স্বপন।

সিজেকেএসের এই সুইমিংপুলের নির্মাণ কাজ প্রায় শেষ। ৭০ হাজার ৩৮০ বর্গফুট জায়গায় ১১ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে বিতর্কিত এই সুইমিংপুলটি নির্মাণ করা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!