সীতাকুন্ডে নতুন পদ্ধতিতে রিলে ক্রোপ সবজি চাষ : আর্থিক ভাবে লাভবান কৃষি পরিবার

শেখ সালাউদ্দীন,সীতাকুন্ড প্রতিনিধি :

চট্টগ্রামের সীতাকুন্ডে সবজি উৎপাদনের সুনাম দীর্ঘদিনের। এ অঞ্চলে যে দিকে চোখ যায় সেদিকে যেন সবুজে সবুজে ভরা সারি সারি সবজির ক্ষেত দেখতে পাওয়া যায়। তবে চলতি বছরে নতুন পদ্ধতিতে রিলে ক্রোপ সবজি চাষ করে কৃষকদের মধ্যে ব্যাপক সারা জেগেছে এবং আর্থিক ভাবে তারা লাভবান হচ্ছে।

sitakund-pic-2

অন্যদিকে এ অঞ্চলের সবজির চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলা উপজেলার শহর গুলোতে রপ্তানি হচ্ছে বলে সরেজমিন ঘুরে কৃষকদের সাথে আলাপ কালে জানা গেছে। বরৈয়াঢালা ইউনিয়নের লানানগর ব্লকের কলাবাড়ীয়া’র কৃষক মোঃ রেজাউল করিম মাসুদ জানান,চলতি বছরের আশ্বিন মাসের মাঝা মাঝি সময়ে ১২০ শতক জমিতে রিলে ক্রোপ পদ্ধতিতে টমেটো ও পালংশাক সবজি চাষ করেছেন। শ্রমিকও বাঁশের কন্সিসহ বিভিন্ন বাবদ তার খরচ পড়েছে মাত্র ২০ হাজার টাকা।

 

শীতের শুরুতেই তিনি পৌরসভাস্থ মহোন্তের হাটে পাইকারীতে তার উৎপাদিত শাক বিক্রি করেছেন ২২ হাজার টাকা। আরো অন্তত ৬০ হাজার টাকার শাক বিক্রি করতে পারবেন বলে আশা করছেন। একই সাথে রিলে ক্রোপ চাষ করা টমেটো এখনো বিক্রির উপযোগী না হলেও টমেটো বিক্রি করে বেশ টাকা পাবেন বলে ধারণা করছেন তিনি।

 

অন্যদিকে একই ব্লকের পূর্ব লালানগর এলাকার কৃষক মোঃ কামাল উদ্দিন জানান,দীর্ঘদিন ধরে বিভিন্ন মৌসুমে বিভিন্ন রকম সবজির চাষ করে আসছেন। তারই ধারাবাহীকতায় ৬ শতক জমিতে চলতি বছর আশ্বিন মাসে তিনি রিলে ক্রোপ পদ্ধতিতে শীতকালীন সবজি লালশাক ও লাউ এর চাষ করেন।

 

সবজি চাষে তার খরচ পড়েছে সব মিলিয়ে মাত্র ৭ হাজার টাকা। তার উৎপাদিত শাক একেবারে শুরুতে বিক্রি করেছেন ৮ হাজার টাকা। বাজার দর ভাল হলে লাউ বিক্রি করতে পারবেন আরো ১০ থেকে ১১ হাজার টাকা। তিনি বলেন, সবজি চাষে অনেক লাভ, ১ মাসের মাথায় শাক বিক্রি করার উপযোগী হয়ে যায়। এছাড়া একই সাথে দুই রকমের সবজি রিলে ক্রোপ চাষ করে একাধীক কৃষি পরিবার লাখ লাখ টাকা আয় করছেন।

 

তিনি আরো বলেন, মৌসুমে এখানকার কৃষক শহিদুল আলম,আব্দুল খালেকসহ অনেকে নতুন পদ্ধতিতে মাঁচার উপর লাউ,টমেটো ও তার নিচে শাক চাষ করেছেন। এদিকে লালানগর ব্লকে দায়ীত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোপাল চন্দ্রনাথ বলেন, বর্তমানে শধুমাত্র লালানগর ব্লকে ১৭৫ হেক্টর জমিতে ৭০০ থেকে ৮০০ কৃষক বিভিন্ন প্রজাতীর শীতকালীন সবজির চাষ করেন। তার মধ্যে প্রায় ১৫ হেক্টর জমিতে ৭০জন কৃষক পরিবার রিলে ক্রোপ পদ্ধতিতে সবজির চাষ করেন।

 

মাঁচার উপর লাউ অথবা টমেটো এবং মাঁচার নিচে বিভিন্ন রকম শাকসহ সবজি চাষ করে কৃষক পরিবারগুলো আর্থিক ভাবে অনেকটা লাভবান হচ্ছেন। তিনি বলেন সবজিতে এখন পোকা মাকড়ের আক্রমন নেই। তবে এসময় সবজিতে পোকা আক্রমন দেখা দিলে আমরা সাদা মাছি দমনের জন্য টিডো অথবা ইমিটাফ ও মাকড় দমনে ভারটিমেক ঔষধ প্রয়োগে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

 

অপরদিকে একই ইউনিয়নের টেরিয়াইল ব্লকে দায়ীত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা পিপাষ কান্তি চৌধুরী জানিয়েছেন,টেরিয়াইল ব্লকে চলতি মৌসুমে ৪ হেক্টর জমিতে প্রায় ৩০ জন কৃষক পরিবার নতুন পদ্ধতিতে লিরে ক্রোপ সবজির চাষ করেছেন। তিনি বলেন,এ পদ্ধতির মাধ্যমে সবজি চাষে আর্থিক ভাবে লাভবান হচ্ছে কৃষি পরিবারগুলো।

 

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার সুশান্ত সাহা বলেন,অন্যান্য বছরের মত এবছরও পুরো উপজেলা জুড়ে বিভিন্ন প্রজাতীর সবজি চাষ হয়েছে। কৃষকরাও চায় কম খরচে অধীক ফসল উৎপাদন করতে। তবে এখন কৃষকদের রিলে ক্রোপ নতুন পদ্ধতিতে সবজি চাষের পরামর্শ দেয়া হচ্ছে। যেসব কৃষক রিলে ক্রোপ পদ্ধতিতে চাষ শুরু করেছেন তারা অনেকে অর্থিক ভাবে লাভবান।

 

এ এস / জি এম এম / রাজীব প্রিন্স :

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!