সীতাকুন্ডের ঐতিহ্যবাহী শিব চতুর্দশী মেলা শুরু

সীতাকুন্ডের ঐতিহ্যবাহী শিব চতুর্দশী মেলা শুরু 1সীতাকুন্ড প্রতিনিধি : সীতাকুন্ডে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান চন্দ্রনাথধামে ঐতিহ্যবাহী শিব চতুর্দশী মেলা শুরু হয়েছে । দেশ বিদেশের লাখো লাখো তীর্থযাত্রীরা এ মেলায় অংশগ্রহণ করবে ।
শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) শুরু হওয়া এ মেলা তিন দিন চলবে ।

দেশের বিভিন্নস্থান থেকে আসা তীর্থযাত্রীরা ছাড়াও ভারত, নেপাল ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের সনাতন ধর্মাবলম্বীরা অংশগ্রহণ করেছেন বলে জানিয়েছেন সংশ্লীষ্টরা। তারা আরো জানান, দেশের দ্বিতীয় বৃহত্তম পাহাড় সীতাকুন্ডের প্রায় ১২’শ ফুট উপরে চন্দ্রনাথ মন্দিরসহ প্রায় অর্ধ-শতাধিক মঠ-মন্দির রয়েছে। পুণ্যার্থীরা এসব মূর্তি দর্শন ছাড়াও ব্যাসকুণ্ডে স্নান তর্পন, গয়াকুণ্ডে পিণ্ডদানসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানাদি পালনের শেষে পুণ্যার্থী নর-নারীরা মেলায় মিলিত হবেন।
এ ব্যাপারে মেলা কমিটির সাধারণ সম্পাদক হারাধন চৌধুরী জানান, চন্দ্রনাথধামে শিব চতুর্দশী মেলা শত বছর ধরে হয়ে আসছে। এই মেলায় প্রতিবছর দেশ-বিদেশের অসংখ্য তীর্থযাত্রী সমবেত হয়ে থাকেন। তীর্থযাত্রীদের সুবিধার্থে থাকা-খাওয়াসহ সব ধরনের ব্যবস্থা করা হয়েছে ।
মেলাকে ঘিরে সাবির্ক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে আইন শৃংখলার রক্ষায়। পাশাপাশি পুলিশ, বিজিবি, আর্মড পুলিশ ব্যাটেলিয়ান ও আনসার বাহিনী দায়িত্ব পালন করছে।

সীতাকুন্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইফতেখার হাসান জানান, মেলায় তীর্থযাত্রীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!