সীতাকুণ্ডে আবারও মেয়র হলেন আওয়ামী লীগের বদিউল

সীতাকুণ্ড পৌরসভা নির্বাচনে ১০ হাজার ৭৯০ ভোট পেয়ে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন পৌরসভা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা বদিউল আলম। একইসঙ্গে তার নিকটতম প্রতিদ্বন্ধী বিএনপি সমর্থিত প্রার্থী মুক্তিযোদ্ধা আবুল মনসুর পেয়েছেন ৩ হাজার ৩০ ভোট।

জানা গেছে, এই পৌরসভায় মোট ভোটার রয়েছে ৩৪ হাজার ৮১৩ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ১৩ হাজার ৮২০ জন। এছাড়া ওয়ার্ড পর্যায়ে সাধারণ কাউন্সিলর পদে আওয়ামীলীগ সমর্থিত সাতজন ও বিএনপি সমর্থিত দুইজন প্রার্থী নির্বাচিত হয়েছেন।

রোববার (৫৮ ডিসেম্বর) সকাল থেকে কয়েকটি কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের প্রবেশে বাধা দেওয়া ও বিএনপি সমর্থিত ভোটারদের কেন্দ্রে প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ করে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির নেতারা। এছাড়াও এক কেন্দ্রে ককটেল বিষ্ফোরণ, ইভিএম ভাঙচুর ও অপর এক কেন্দ্রে গোলাগুলির ঘটনা ঘটে।

নির্বাচনের ফলাফল ঘোষণার পরবর্তী সহিংসতায় গুলিবিদ্ধ হয়েছেন মোহাম্মদ জাহেদ চৌধুরী ফারুক নামের এক কাউন্সিলর প্রার্থী ও এক সাবেক ছাত্রলীগ নেতা। ৯ নম্বর ওয়ার্ড শিবপুর প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে এই ঘটনা ঘটে।

এই কেন্দ্রের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম জানান, নির্বাচনের ফল ঘোষণার পরপরই পরাজিত কাউন্সিলর প্রার্থী জাহিদ চৌধুরী ফারুক ও তার সমর্থকরা নির্বাচনের দায়িত্ব পালনকারী সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে ইট পাথর ও বোতল ছুড়তে থাকে। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে চার রাউন্ড শটগানের ও পাঁচ রাউন্ড গ্যাসগানের বুলেট ছোড়ে। গ্যাসগানের একটি বুলেট জাহিদ চৌধুরী ফারুকের পায়ে লাগে।

অন্যদিকে নির্বাচন চলাকালীন অপর একটি কেন্দ্রে ইভিএম মেশিন ভাঙচুরের ঘটনা ঘটেছে। দুপুর আড়াইটার দিকে দুই কাউন্সিলর প্রার্থীর দ্বন্দে ৭ নম্বর ওয়ার্ড আলম শফি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে কাউন্সিলর প্রার্থী ফজলে এলাহীর সমর্থকরা ইভিএম ভাংচুরের ঘটনা ঘটায়। তবে এ ঘটনায় ভোট কালেকশনের উপর প্রভাব পড়েনি বলে দাবি করেন উপজেলা নির্বাচন কর্মকর্তা বুলবুল আহমেদ।

তিনি জানান, ইভিএম মেশিন ভাঙচুর হওয়ার সঙ্গে সঙ্গে ব্যাকআপ মেশিন দিয়ে ভোটগ্রহণ চালু রাখা হয়েছিল। ডাটা সংরক্ষণ কার্ড অক্ষত থাকায় প্রদত্ত ভোট গণণাতে কোনো অসুবিধা হয়নি বলেও জানান তিনি। তবে ইভিএম মেশিন ভাংচুরের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মিল্টন রায়।

এদিকে সমর্থকদের কেন্দ্রে আসতে দিচ্ছে না এমন অভিযোগ এনে ভোটগ্রহণ শেষ হওয়ার এক ঘণ্টা পূর্বে নির্বাচন থেকে সরে দাঁডান নাগরিক কমিটির ব্যানারে মোবাইল প্রতীকের মেয়রপ্রার্থী জহিরুল ইসলাম।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!