সীতাকুণ্ডের বনে শিপব্রেকিং ইয়ার্ডের ইজারা বাতিল, হাইকোর্টের রায়

চট্টগ্রামের সীতাকুণ্ডের বনাঞ্চলে বিবিসি স্টিল কোম্পানির শিপব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য বরাদ্দকৃত জমির ইজারা অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিট আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

সীতাকুণ্ড উপজেলার উত্তর ছলিমপুরে ‘ব’ চিহ্নিত বনাঞ্চলে শিপব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য জমি ইজারা নিয়েছিল বিবিসি স্টিল কোম্পানি।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান, মিনহাজুল হক চৌধুরী ও অ্যাডভোকেট সাঈদ আহমেদ কবীর। বিবিসি স্টিল কোম্পানির পক্ষে ছিলেন ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী।

জানা গেছে, সীতাকুণ্ডের উপকূলীয় এলাকায় চিহ্নিত বনের জায়গায় শিপব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য বিবিসি স্টিল কোম্পানিকে ৭ দশমিক ১০ একর জায়গা ইজারা দেয় চট্টগ্রাম জেলা প্রশাসন। তবে পরিবেশ আইনবিদ সমিতি বেলার পক্ষ থেকে ওই ইজারা বাতিলের জন্য ২০১৯ সালের ২৫ মার্চ সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ দেওয়া হয়। এরপরও চট্টগ্রাম জেলা প্রশাসন ইজারা বাতিল না করায় এর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ২৮ এপ্রিল রিট আবেদন করে বেলা।

ওই রিটের প্রাথমিক শুনানি শেষে রুল জারি করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দেন। এরই ধারাবাহিকতায় ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে রায় ঘোষণা করলেন হাইকোর্ট।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!