এইচএসসি/ সিটি করপোরেশন কলেজে ফলাফল বিপর্যয়, পাশের হারও নিম্ন

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত দুটি কলেজের ২০১৯ সালের এইএসসি পরীক্ষার ফলাফলে বিপর্যয় ঘটেছে। এগুলো হলো চট্টগ্রাম সিটি করপোরেশন কমার্স কলেজ এবং ফতেয়াবাদ সিটি করপোরেশন ডিগ্রি কলেজ।

সংশ্লিষ্ট সূত্রে প্রাপ্ত তথ্য অনুসারে, এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম সিটি করপোরেশন কমার্স কলেজ থেকে ৯৬ পরীক্ষার্থী অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৩৭। পাশের হার ৩৯ শতাংশ। অন্যদিকে, ফতেয়াবাদ সিটি করপোরেশন ডিগ্রি কলেজ থেকে ৭১১ পরীক্ষার্থী অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ২৬১ জন। পাশের হার ৩৬ দশমিক ৭১ শতাংশ। দুই কলেজ থেকে একজন পরীক্ষার্থীও জিপিএ পাঁচ পায়নি।

প্রসঙ্গত, ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাশের হার ৬২ দশমিক ১৯ শতাংশ।

জানা গেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষায় চসিক পরিচালিত কলেজে পাশের হার কমেছে। তবে জিপিএ পাঁচ প্রাপ্তির সংখ্যা বেড়েছে। এ বছর চসিক পরিচালিত ২২ কলেজ থেকে মোট আট হাজার ৫৩৯ জন পরীক্ষা অংশ নিয়েছে। এর মধ্যে পাশ করেছে ৫ হাজার ৩৫৭ জন; পাশের হার ৬২ দশমিক ৭৪ শতাংশ। গত বছর সাত হাজার ৬৭৯ জন পরীক্ষা দিয়ে পাশ করেছিল ৫ হাজার ৪৩৫ জন। পাশের হার ছিল ৭০ দশমিক ৭৮ শতাংশ। অর্থাৎ এ বছর পাশের হার কমেছে আট দশমিক শুন্য চার শতাংশ।

তবে গত বছরের চেয়ে এ বছর চসিকের কলেজে জিপিএ পাঁচ প্রাপ্তি বেড়েছে। এ বছর চসিকের কলেজ থেকে মোট ২০ পরীক্ষার্থী জিপিএ পাঁচ পেয়েছে। গত বছর পেয়েছিল ১৬।

ফলাফল বিষয়ে বিষয়ে জানতে চাইলে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পাশের হার কিছুটা কমেছে। ফতেয়াবাদ সিটি করপোরেশন কলেজটি নতুন অধিভুক্ত হয়েছে চসিকের। এটির ফলাফল খারাপ হয়েছে। এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন কমার্স কলেজের ফলাফলও খারাপ হয়েছে। এ দুটি কলেজের ফলাফল খারাপ হওয়াতে গড়ে ফলাফল খারাপ হয়েছে। আমরা কলেজ প্রধানদের নিয়ে বসবো। আলাপ-আলোচনা করে ফলাফল খারাপ হওয়ার কারণ খুঁজে বের করে তা থেকে উত্তরণের উপায় বের করবো। তাছাড়া আমরা ইতিমধ্যে শ্রেণি কার্যক্রম বাড়িয়েছি।’

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!