সিজেকেএস জুডো লিগ/সকালে উদ্বোধন বিকেলে সমাপনী অনুষ্ঠান

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) ব্যবস্থাপনায় ও চট্টগ্রাম সেবা সংস্থার আর্থিক পৃষ্ঠপোষকতায় শনিবার (৫ অক্টোবর) সকাল ১০ টায় এম এ আজিজ স্টেডিয়ামস্থ জিমন্যাশিয়ামে ঘটা করে উদ্বোধন করা হয় সিজেকেএস- জুডো লিগ। উদ্বোধনের সাত থেকে আট ঘণ্টা পর অত্যন্ত দ্রুততার সাথে সমাপন করা হয় এই লিগের। জাপানি ভাষা ‘জু দো’ যার অর্থ ‘ধীর পথ’ থেকেই জুডো শব্দটির উৎপত্তি হলেও সিজেকেএস যেন কতো দ্রুত এই লিগ শেষ করতে পারেন তার প্রতিযোগিতায় নেমেছেন।

সিজেকেএস সূত্রে জানা যায়, ৭০ এর দশকে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থায় জুডো’র যাত্রা শুরু হয়। কিন্তু যথার্থ ব্যবস্থাপনার ঝিমিয়ে পড়েছিল এই যাত্রা। জুডোকে আবারও চাঙ্গা করতে ২০১৫ সালে সিজেকেএস প্রথমবারের মতো আয়োজন করেছিল জুডো লিগের। সেই সময় জাতীয় ক্রীড়া পরিষদের সহযোগিতায় সিজেকেএস জুডো কর্তৃপক্ষ লিগ শুরুর আগে সিজেকেএস জিমন্যাশিয়ামে আয়োজন করেছিল ১৫ দিনব্যাপী জুডো প্রশিক্ষণের। যা চলে ওই বৎসরের (২০১৫ সাল) ১ নভেম্বর হতে ১১ নভেম্বর পর্যন্ত। সফলতার সাথে প্রশিক্ষণ শেষে প্রশিক্ষিত খেলোয়াড়দের নিয়ে ১২ নভেম্বর শুরু হয় জুডো লিগ। যার সমাপ্তি হয় পরের দিন (১৩ নভেম্বর)।

কিন্তু এবারের আয়োজনটি অনেকটায় যেন দায়সারা গোছরের। ২০১৯ সালের অক্টোবর মাসে এসে আয়োজন করছে ২০১৮ সালের জুডো লিগ। তাও তড়িঘড়ি করে একদিনেই শেষ করলো এই লিগের। সকালে সিজেকেএস সহ-সভাপতি ও সিএমপি উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এস এম মেহেদী হাসান, বিপিএম (বার), পিপিএম (বার) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ লিগের উদ্বোধন করেন। সন্ধ্যা ৭ টায় সিটি মেয়র ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে জুডো লিগের বিজয়ী ও বিজিতদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এই সময় বিশেষ অতিথি চট্টগ্রাম সেবা সংস্থার চেয়ারম্যান জমির উদ্দিন উপস্থিত ছিলেন।

একই দিন সন্ধ্যায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে জুডো লিগের পুরস্কার বিতরণ করেন
একই দিন সন্ধ্যায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে জুডো লিগের পুরস্কার বিতরণ করেন

জুডো কমিটির সম্পাদক সৈয়দ জিয়া উদ্দিন সোহেলের সঞ্চালনায় ও জুডো কমিটির চেয়াম্যান গিয়াস উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিজেকেএস অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন (শামীম), যুগ্ম-সম্পাদক আমিনুল ইসলাম, শাহজাদা আলম, নির্বাহী সদস্য দিদারুল আলম চৌধুরী, এ কে এম এহসানুল হায়দার চৌধুরী বাবুল, মশিউর রহমান চৌধুরী, আসলাম মোর্শেদ, ইঞ্জিনিয়ার জসিম উদ্দিন, কাউন্সিলর দিদারুল আলম, সাইফুল আলম বাপ্পি, এনামুল হক, জুডো কমিটির যগ্ম-সম্পাদক তুলু-উশ-সামস, প্রশিক্ষক এ কে এম আজাদ।

লিগে ৭ ইভেন্টে ২৮ টি পদকের জন্য মোট ১৩ টি দলে ৭০জন প্রতিযোগী অংশ নিয়েছিল। ৫ টি স্বর্ণ নিয়ে চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব চ্যাম্পিয়ন হয়। সমানসংখ্যক ১টি স্বর্ণ ও রৌপ্য এবং ২ টি বোঞ্জ নিয়ে চট্টগ্রাম মোহামেডান স্পোটিং ক্লাব (ব্লুজ) রানার আপ হয়। ১টি করে স্বর্ণ ও রৌপ্য নিয়ে মাদারবাড়ী উদয়ন সংঘ তৃতীয় হয়।

লিগে ইয়ং স্টার ব্লুজ, নবীন মেলা, ফিরিঙ্গীবাজার লাকী স্টার ক্লাব, কর্ণফুলী ক্লাব, মাদারবাড়ী মুক্তকণ্ঠ ক্লাব, সিটি কর্পোরেশন গ্রিন, মাদারবাড়ী উদয়ন সংঘ, এম এইচ স্পোর্টিং ক্লাব, চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব, চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব (ব্লুজ), বাংলাদেশ রেলওয়ে এস এ, বাংলাদেশ রেলওয়ে র‌্যাঞ্জার্স, হালিশহর লাকি ক্লাব অংশ নেয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!