সিএমপি/ সাত পদের ভার পুলিশ কমিশনার একার ঘাড়ে!

চট্টগ্রাম নগর পুলিশের শীর্ষ তিন পদসহ গুরুত্বপূর্ণ আরো পদ কর্মকর্তা খালি হয়ে পড়ায় এখন যেন সবেধন নীলমণি কমিশনার মাহবুবর রহমানই! ট্রাফিক, অর্থ বা প্রশাসন কিংবা গুরুত্বপূর্ণ ক্রাইম বিভাগের সব দায়িত্ব তাকেই সামলাতে হচ্ছে। বিশেষ করে অতিরিক্ত কমিশনারের পদ তিনটি খালি হওয়ায় প্রশাসনিক স্থবিরতা বিরাজ করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি)। সিএমপির শীর্ষ পর্যায়ে এতজন কর্মকর্তার পদ একসঙ্গে খালি হয়নি কখনও।

গত কয়েক মাসের বেশি সময় ধরে অতিরিক্ত কমিশনার প্রশাসন ও ট্রাফিক পদটি খালি থাকলেও নতুন করে খুবই গুরুত্বপূর্ণ পদ অতিরিক্ত কমিশনার ক্রাইম পদটি শুক্রবার থেকে খালি হয়েছে। হজের জন্য ছুটিতে যাচ্ছেন এ পদে দায়িত্বরত আমেনা বেগম। ফলে পুলিশ কমিশনারকে একাই সামলে নিতে হবে সিএমপির গুরুত্বপূর্ণ এ তিন বিভাগের দায়িত্ব।

তবে জানা গেছে, এসব বিভাগে কর্মরত মাঠপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে থাকেন এ তিন অতিরিক্ত কমিশনার। এর মধ্যে হজ পালনের জন্য ছুটিতে আছেন সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ডিসি মোহাম্মদ শহীদুল্লাহ, পরিবহন ও সরবরাহ বিভাগের ডিসি মো. মোখলেছুর রহমান এবং নগর বিশেষ শাখার অতিরিক্ত উপ কমিশনার (রাজনৈতিক) কাজেমুর রশীদ। এছাড়া চিকিৎসাজনিত কারণে দেশের বাইরে আছেন পিওএম বিভাগের ডিসি হাসান মোহাম্মদ শওকত আলী।

জানা গেছে, এর আগে একই সঙ্গে সিএমপির শীর্ষ পর্যায়ে এতজন কর্মকর্তার পদ খালি হয়নি কখনও। সে কারণে প্রশাসনিক কাজে যে সমস্যা হবে না সেটাও কেউ অস্বীকার করছেন না। বরং সিএমপি কমিশনার মাহবুবর রহমানও স্বীকার করেছেন, কর্মকর্তা সংকটে চাপ অনুভব করছেন তিনি। তবে সহসাই কেটে যাবে এ সংকট—এমন আশা তার।

সিএমপি সূত্রে জানা যায়, গত বছরের ডিসেম্বরে রংপুর ট্রেনিং সেন্টারে বদলি করা হয়েছিল সিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার কুসুম দেওয়ানকে। এ বছরের ফেব্রুয়ারিতে সিআইডি ঢাকা বিভাগে বদলি হন সিএমপির প্রশাসন বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মাসুদ উল হাসান। শুক্রবার (১৯ জুলাই) থেকে হজ পালনের জন্য এক মাসের ছুটিতে যাচ্ছেন সিএমপির অপরাধ ও অপারেশন বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগম।

এছাড়া ১৭ জুলাই থেকে ৪০ দিনের ছুটিতে আছেন নগর বিশেষ শাখার অতিরিক্ত উপ কমিশনার (রাজনৈতিক) কাজেমুর রশীদ। ১৫ জুলাই থেকে ৬০ দিনের ছুটিতে সিঙ্গাপুর গেছেন পিওএম বিভাগের ডিসি হাসান মোহাম্মদ শওকত আলী। একই দিন থেকে হজ পালনের জন্য ৪০ দিনের ছুটিতে আছেন কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ডিসি মোহাম্মদ শহীদুল্লাহ। ১৫ জুলাই থেকে ৪৫ দিনের হজ পালনের জন্য ছুটিতে আছেন পরিবহন ও সরবরাহ বিভাগের ডিসি মো. মোখলেছুর রহমান।

এ প্রসঙ্গে সিএমপি কমিশনার মাহবুবর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘তিন শীর্ষ পদের কর্মকর্তাদের পদ খালি হয়ে যাওয়ায় চাপ অনুভব করছি সেটা সত্য। কেননা তারাই মাঠপর্যায়ের কার্যক্রম সরাসরি তদারকি করে থাকেন। এখন আমাকেই সব দেখতে হচ্ছে। তবে প্রশাসনিক কোনও স্থবিরতা নেই। আশা করছি সহসাই এসব খালি পদে কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।’

দৃষ্টি আকর্ষণ করা হলে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন) মঈনুর রহমান চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বদলি পদায়ন ছুটি এসব প্রশাসনিক প্রক্রিয়ারই অংশ। সিএমপিতে যেসব পদ কর্মকর্তার পদ খালি রয়েছে তা শিগগিরই তা পূরণ করা হবে।’

এডি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!