সিএমপির নতুন সেবা, এখন থেকে নির্দিষ্ট ফরমে জিডি করা যাবে

থানার সেবা কার্যক্রমকে আরো গতিশীল করতে জনসাধারণের সুবিধার জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন সেবা কার্যক্রম চালু করেছে সিএমপির পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সিএমপির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, থানার সেবা কার্যক্রমকে আরো গতিশীল করতে সিএমপির প্রতিটি থানায় যেকোন বিষয়ে সাধারণ ডায়েরি করার ক্ষেত্রে এখন থেকে নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে। আবেদনের ফরম জনসাধারণের সুবিধার্থে সংশ্লিষ্ট থানায় সংরক্ষণ করা হবে। এর মাধ্যমে জনসাধারণ সহজে সাধারণ ডায়েরি করতে পারবে।

এ বিষয়ে জানতে চাইলে সিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আবু বকর সিদ্দিক (পিআর) বলেন, ‘যখন কেউ সাধারণ ডায়েরি করবে এ ফরমে নির্দিষ্টস্থানে মূল বিষয়টি লিখতে পারবে। যার কারণে সাধারণ ডায়েরির মূল বিষয়টি সহজে বুঝতে পারবে। এ ফরমটি অনলাইনে দেওয়া হয়েছে যে কেউ প্রিন্ট করে ফরম পূরণ করে থানায় অতি সহজে জমা দিতে পারবে। এ সুবিধার কারণে জনসাধারণের যেমন আর ঝামেলা পোহাতে হবে না তেমন পুলিশের কাজের গতিও অনেক বেড়ে যাবে।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, ‘সাধারণ জনগণ অনেকাংশে জিডি লিখতে পারে না। যার কারণে থানায় এসে অনেক্ষণ অপেক্ষা করতে হতো তাদের। দেখা যেত অপেক্ষার পরেও জিডি লেখা হতো না। যার ফলে পুলিশের একটা বদনাম হতো।

এখন নতুন সেবাটি চালু হওয়ার কারণে মানুষ সহজে নিজে নিজেই তাদের জিডি থানায় জমা দিতে পারবে। যার ফলে পুলিশের যে বদনামটা ছিল তা কমবে। এ সোবার ফলে জনগণের পাশাপাশি পুলিশও উপকৃত হবে বলে মনে করেন এ পুলিশ কর্মকর্তা।

এইচটি/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!