সিএনজির আয়না নিয়ে বুয়েটের মতামত চান হাইকোর্ট

সিএনজিচালিত অটোরিকশার আয়না বাইরে রাখার বিষয়ে বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধানকে মতামত জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একমাসের মধ্যে এই মতামত জানাতে হবে।

মঙ্গলবার (৩১ আগস্ট) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

২০১৮ সালের ৩১ জুলাই সড়ক দুর্ঘটনা রোধে ফিটেনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, হাইকোর্টের আদেশে তা জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)’র চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক নিরাপত্তা বিভাগের পরিচালক, বিআরটিএ’র ইনফোর্সেমেন্ট বিভাগের পরিচালক ও পুলিশ মহাপরিদর্শককে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

২০১৮ সালের জুলাইয়ে বিআরটিএর চেয়ারম্যানকে ১০ দিনের সময় বেঁধে দিয়ে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে আইনি নোটিশ দেওয়া হয়। ওই নোটিশের কোনো জবাব না পেয়ে রিট আবেদন করা হয়।

সেই রিটের পর গত বছরের ২২ সেপ্টেম্বর আনফিট গাড়ি সড়কে চলছে কিনা, সেটা দেখার জন্য দেশে যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!