সাড়ে ৩ মাসে ৯২ প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স স্থগিত

বন্ড সুবিধার অপব্যবহার, শুল্কমুক্ত পণ্য আমদানি করে খোলাবাজারে বিক্রি, বন্ড লাইসেন্স নিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্যের সাথে সম্পৃক্ত না থাকা, অডিট কার্যক্রম সম্পাদন না করাসহ বিভিন্ন কারণে গত সাড়ে ৩ মাসে ৯২টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স স্থগিত করেছে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট। লাইসেন্স স্থগিত (সাসপেন্ড) হওয়া প্রতিষ্ঠানগুলো চট্টগ্রামের তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান। চলতি বছরের জুন থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স স্থগিত করে বন্ড কমিশনারেট চট্টগ্রাম।

চট্টগ্রাম বন্ড কমিশনারেট সূত্র জানায়, শতভাগ রপ্তানিমুখী প্রতিষ্ঠানকে জাতীয় রাজস্ব বোর্ড বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্স প্রদান করে। যেই প্রতিষ্ঠানগুলো এই ধরণের লাইসেন্স পেয়ে থাকে সেসব প্রতিষ্ঠান শুল্কমুক্ত আমদানি সুবিধা পেয়ে থাকে। তবে এক্ষেত্রে শর্ত থাকে শুল্কমুক্ত সুবিধা নিয়ে যেসব পণ্য বা পণ্যের কাঁচামাল আমদানি করা হবে, সেগুলোতে মূল্য সংযোজন করে রপ্তানি করতে হবে।

তবে বন্ডেড সুবিধা নিয়ে পণ্য আমদানি করে সেসব পণ্য খোলাবাজারে বিক্রি করে প্রতিষ্ঠানগুলো। অন্যদিকে লাইসেন্স নিয়ে বন্ডেড সুবিধার অপব্যবহারের অভিযোগ দীর্ঘদিনের। এসব কারণে বন্ড সুবিধার অপব্যবহার রোধে কঠোর হয় কাস্টমস বন্ড কমিশনারেট। তার ধারাবাহিকতায় কঠোর নজরদারিতে নিয়ে আসা হয় লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে।

চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট সূত্র জানায়, চলতি বছরের জুন মাস থেকে চট্টগ্রামের সামস ডি অ্যাপারেলস, কার্নিভাল ফ্যাশন , বেনিলাক্স জিন্স, গ্লোবাল স্পেশালাইজড গার্মেন্টস, প্রাইম ফ্যাশন, শ্যারণ চৌ: অ্যাপারেলস, আল্লামা ফ্যাশন, আর এল ডেনিম, নুপুর অ্যাপারেলস, ভেনগার্ড ফ্যাশন, ইউনিটি ইন্ডা: (বিডি), লিংক এক্সোসরিজ, এসওএস আউটফিটার্স, ডেইনিম টেক্সটাইল, এরিয়ান ড্রেসেস, স্পেসিও অ্যাপারেলস, আর কে এক্সোসরিজ, ইউনাইটেড প্যাকেজিং ইন্ডা:, মিশণ অ্যাপারেলস ইন্ডাস্ট্রিজ, প্রিমিয়াম নিটিং এন্ড ট্রেনিং, মাইলস ফেব্রিক্স এ এম প্যাকেজিং এন্ড এক্সোসরিজ, সামতোফ অ্যাপারেলস, কম্বাইন্ড টেক্সওয়্যার, সায়মা অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ মার্চেন্টস হাউস, এ্যম্পল ফ্যাশন, হেমটেক অ্যাপারেলস, ক্রাউন অ্যাপারেলস, ডি এম গার্মেন্টস, প্রো প্যাকেজিং, বদর বক্স ইন্ডাষ্ট্রিজ, ইমাম গার্মেন্টস, সৈয়দ নীটওয়্যার এএস আর অ্যাপারেলস, সাননীট টেক্সটাইল, এ ফোর বি ওয়্যারস, হোলি গার্মেন্টস এন্ড এক্সোসরিজ ফেয়ার এন্ড নিটিং, ফরিদা ফ্যাশন সুয়োটার্স, এইচ ইউ ফ্যাশন, সামরোজ গার্মেন্টস, সী শোর এ্যাপারেল, ছা-মিম ফ্যাশন, এস.এস সুয়োটার্স, ক্রিসল্যান সুয়েটার, ফিটওয়েল সুয়েটার ফ্যাশন পার্ক ইন্টারন্যাশনাল, সার্ক গার্মেন্টস এক্সোসরিজ, ফোর সার্কেল ফ্যাশন, সিল্কওয়ে ফ্যাশন, এমআরএফ ফ্যাশন, জাফর পেপার এন্ড প্যাকেজিং, এ্যারিস অ্যাপারেলস, রানিং ফ্যাশন ওয়্যার, নিট ফ্যাশন প্রা, কেন্ট গার্মেন্টস প্রা, ট্রেড স্কেন ফ্যাশন ওয়্যার, ইমাম ইন্ডাষ্ট্রিজ, আনোয়ারা অ্যাপারেলস, কে জেড এম অ্যাপারেলস, সেইন্ট গার্মেন্টস,মিডিয়া টেক্সটাইল কেজেডএম অ্যাপারেলস, পোর্টল্যান্ড টেক্সটাইল, মোডিস্ট , মিথুন নিটিং এন্ড ডাইয়িং, কিমটেক্স, মোনাবি টেক্সটাইল কমপ্লেক্স, গানচিল ইন্ডাষ্ট্রিজ, রিলায়েন্স অ্যাপারেলস, এনআরসি নীট ফ্যাশন, মিশু অ্যাপারেলস, কাসন্স ফ্যাশন, বিএসএ গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ, লিজেন্ড টেক্সটাইল, এল এম মাসিনারা এশিয়া, হীরা ভেকুয়াম ইভ্যাপোরেশন সল্ট ইন্ডা, এ আর এস এ্যাপারেল, মোহাম্মদী ইন্টারন্যাশনাল, ইমন অ্যাপারেলস, সাদমান ইন্ডাস্ট্রিজ।

আমদানি-রপ্তানি বাণিজ্যের সাথে সম্পৃক্ত না থাকা, অডিট কার্যক্রম সম্পন্ন না করা, প্রতিষ্ঠানের অস্তিত্ব খুঁজে না পাওয়ার কারণে এই ৮৩টি গার্মেন্টস এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স স্থগিত করে কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রাম।

এছাড়া প্রতিষ্ঠান কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে স্থগিত করা হয় আরো ৯টি লাইসেন্স। সেই প্রতিষ্ঠানগুলো হচ্ছে সেঞ্চুরী সুয়েটার, মার্ক ফ্যাশন ওয়্যার, এনজা টেক্সটাইল, কেএইচএস এন্টারপ্রাইজ, মুন অ্যাপারেলস, নীড ফ্যাশন ওয়্যার এন্ড টেক্সটাইল, নীড ডেসেস, গ্লোবাল অ্যাপারেলস, বাবুই নীট ফ্যাশন।

চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার মোহাম্মদ আজিজুর রহমান বলেন, ‘বন্ড সুবিধার অপব্যবহার রোধে বন্ড কমিশনারেট সক্রিয়। যেসব প্রতিষ্ঠান বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্স নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে না এবং লাইসেন্স প্রদানের শর্ত প্রতিপালন করছে না সেসব প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করা হচ্ছে।’

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!