সামনে তালা দিয়ে মার্কেটের ভেতরে চলছে কেনাবেচা

করোনা ভাইরাস ঠেকাতে মার্কেট ও শপিংমলে সামাজিক দূরত্ব নিশ্চিত করার সরকারি নির্দেশনা থাকলেও বাস্তবে তা মানা হচ্ছে না চট্টগ্রামের আনোয়ারায়। কয়েকটি মার্কেট ও শপিংমলে বাইরে তালা দিয়ে ভেতরে চলছে জমজমাট বেচাকেনা আর আড্ডাবাজি। এমন অভিযোগ পেয়ে শনিবার (১৬ মে) বিকালে উপজেলার বটতলী রুস্তমহাট হাজী ইমাম শপিং কমপ্লেক্সের অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। তবে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের বিষয়টি টের পেয়ে মার্কেটের অধিকাংশ দোকানি দ্রুত ক্রেতা বের করে দিয়ে দোকানে তালা মেরে দিলেও এক দোকানি ভেতরে ক্রেতা রেখে বাইরে তালা লাগিয়ে দেন। এ সময় ওই দোকানিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ তানভীর হাসান। এছাড়া তিনি উপজেলার বিভিন্ন দোকানে অভিযান পরিচালনার মাধ্যমে বাজার মনিটরিং করেন।

সরেজমিনে শপিংমলের ভেতরে গিয়ে দেখা যায়, অনেক ক্রেতার উপস্থিতি। পুরুষের চেয়ে নারীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। তবে স্বাস্থ্যবিধির বালাই নেই কোনো দোকানে ও শপিংমলগুলোতে। লাইনে দাঁড়িয়ে অনেকেই প্রবেশ করছেন মার্কেটের ভেতরে এবং গাদাগাদি করে অনেককে বিভিন্ন জিনিসপত্র কিনতে দেখা যায়। এতে সামাজিক দূরত্ব বজায় রাখছে না কেউ। দোকানিরা কিছুতেই করোনা বিষয়ে সরকারের সতর্কতামূলক স্বাস্থ্যবিধিকে গুরুত্ব দিচ্ছে না। ফলে বাজারগুলো করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।
স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অনেকেই খোলা রেখেছে দোকান ও শপিংমল। তবে এসব হাটবাজার, ব্যবসাপ্রতিষ্ঠান, দোকানপাট ও শপিংমল সকাল ১০টায় খুলবে এবং বিকেল ৪টার মধ্যে বন্ধ করার কথা থাকলেও কিছু অসাধু ব্যবসায়ী তাদের দোকানপাট ৪ টার পরও অভিনব কাদায় খোলা রাখাছে বলে জানিয়েছে স্থানীয়রা।

উপজেলা সহকারী (ভূমি) কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর হাসান বলেন, সামাজিকদূরত্ব বজায় রাখাসহ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারি নির্দেশনা প্রতিপালনে নিয়মিত অভিযান পরিচালনার সময় হাজী ইমাম শপিং কমপ্লেক্সের একটি দোকানে বাইরের সাটারে তালা দেওয়া থাকলেও ভেতরে খোলা রেখে ব্যবসা চালিয়ে যাচ্ছিল। তাই অভিনব কায়দায় দোকান খোলা রেখে ব্যবসা পরিচালনা করার জন্য এক দোকানিরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, বিকাল ৪টার পর বন্ধের নির্দেশনা রয়েছে। তারপরও কিছু ব্যবসায়ী সেটি মানছে না। করোনার বিধিনিষেধ অমান্য করে যেসব ব্যক্তি প্রতিষ্ঠান খোলা রাখবেন, তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!