সাতকানিয়ায় হাজারো অসহায় মানুষের ভরসা ওসমান আলী

হাজার হাজার প্যাকেট খাদ্যসামগ্রী, তোলা হচ্ছে ট্রাকে ট্রাকে। এসব খাদ্যসামগ্রী যাচ্ছে সাতকানিয়া উপজেলার ছয়টি ইউনিয়নে। এসব ইউনিয়নে যারা দিনে এনে দিনে খায়, তাদের ঘরের দুয়ারে দুয়ারে যাচ্ছে প্যাকেটগুলো। আবার আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে যাদের আর্থিক অবস্থা দূর্বল, তাদের ঘরেও যাচ্ছে খাদ্যসামগ্রী। শুধু খাদ্যসামগ্রীই নয়, প্রত্যেকের হাতে দেওয়া হচ্ছে নগদ অর্থও।

বলছিলাম চট্টগ্রামের সাতকানিয়ার ব্যবসায়ী ওসমান আলীর কথা। ঈদের আগে পাঁচ হাজার মানুষের ঘরে তিনি পৌঁছে দিয়েছেন ২০ কেজি করে নানা পদের খাদ্যসামগ্রী সেইসঙ্গে দিয়েছেন নগদ টাকা।
উত্তর সাতকানিয়া সাংগঠনিক উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব থাকা ওসমান আলী সাতকানিয়ায় ‘দানবীর’ হিসেবেই খ্যাত। কেঁওচিয়া ইউনিয়ন পরিষদের আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ছিলেন তিনি। নিজের ইউনিয়নের জনপ্রতিনিধি হওয়ার আগ্রহ থাকলেও তিনি নিজ এলাকায় সীমাবদ্ধ রাখেননি তাঁর সহায়তার হাত। সাতকানিয়ার কালিয়াইশ, ধর্মপুর, খাগরিয়া, বাজালিয়া ও পুরানগড় ইউনিয়নজুড়েই বিভিন্ন শ্রেণী-পেশার দুস্থদের জন্যও তিনি করেছেন মানবিক সহায়তার আয়োজন।

জানতে চাইলে ওসমান আলী বলেন, আল্লাহ আমাকে যেটুকু সামর্থ্য দিয়েছেন সেটুকু সামর্থ্যের মধ্যেই সর্বোচ্চটুকু আমি দুঃখী মানুষের জন্য করার ইচ্ছে রাখি। আমার ইউনিয়ন শুধু নয়, আশপাশের ছয়টি ইউনিয়নের মানুষের পাশে থাকার চেষ্টা করি আমি। জাতির পিতার আদর্শই হচ্ছে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর আদর্শ। জননেত্রী শেখ হাসিনার বিশ্বস্ত একজন কর্মী হিসেবে জনগণের সুখ-দুঃখের সাথী হিসেবেই আমি রাজনীতি করি।

তিনি বলেন, গত বছর করোনার শুরুতে মানুষ কর্মহীন হয়ে পড়লে ১০ হাজার মানুষের ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছি। সাতকানিয়া ও দক্ষিণ চট্টগ্রামের আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের যেসব নেতাকর্মী আর্থিকভাবে কষ্টে আছে তাদের পাশে আমি বড় ভাই হিসেবে দাঁড়িয়েছি। এবার ছয় ইউনিয়নের পাঁচ হাজার ঘরে খাদ্যসামগ্রী পাঠিয়েছি। আগামীতেও আমার সহযোগিতা অব্যাহত থাকবে।

স্থানীয়রা বাসিন্দারা জানান, ওই এলাকায় নিম্নবিত্ত মানুষের কাছে ভরসা হিসেবেই স্বীকৃত ওসমান আলী। খেটে-খাওয়া মানুষের জন্য প্রতিনিয়ত তার পক্ষ থেকে বাড়িয়ে দেওয়া হয় সহযোগিতার হাত। আচরণে বিনয়ী ও সজ্জন ওসমান আলী জনপ্রতিনিধি হওয়ারও যোগ্যতা রাখেন।

চট্টগ্রাম প্রেসক্লাবের আজীবন সদস্য ওসমান আলী সাতকানিয়ার কেরানীহাট মা-শিশু জেনারেল হাসপাতাল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!