সাতকানিয়ায় মুক্তিযোদ্ধার অপমান, এক মাসেও প্রতিবেদন দেয়নি তদন্ত কমিটি

চট্টগ্রামের সাতকানিয়ায় মৃত্যুর পর মুক্তিযোদ্ধা প্রণব কুমার ধরকে রাষ্ট্রীয় সম্মাননা না দেওয়ার ঘটনার একমাস হলেও প্রতিবেদন জমা দিতে পারেনি গঠিত তদন্ত কমিটি।

তদন্ত কমিটির সদস্যদের সঙ্গে সাক্ষাত না হওয়ায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন তদন্ত কমিটির প্রধান ও উপজেলা চেয়ারম্যান এমএ মোতালেব সিআইপি।

তদন্ত কমিটির সদস্য অ্যাডভোকেট প্রদীপ চৌধুরী বলেন, ‘তদন্ত প্রতিবেদন প্রায় শেষ পর্যায়ে। আমার মায়ের অসুস্থতার কারণে প্রতিবেদন জমা দিতে পারিনি।’

কমিটির অরেক সদস্য ডা. আ.ম.ম মিনহাজুর রহমান বলেন, ‘এ পর্যন্ত তদন্ত কমিটির কোনো বৈঠক ডাকা হয় নি। এছাড়া তদন্তের কোনো উদ্যোগও গ্রহণ করা হয় নি।’

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি অসুস্থতাজনিত কারণে মৃত্যুবরণ করেন মুক্তিযোদ্ধা প্রণব কুমার ধর। অভিযোগ রয়েছে সাতকানিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবু তাহের এলএমজির সাথে সখ্যতা রাখতে তাঁকে রাষ্ট্রীয় সম্মাননা দেয়নি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন। এ ঘটনায় ২৩ জানুয়ারি আইনশৃঙ্খলা সভায় সাংসদ নদভী উপজেলা চেয়ারম্যানকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন এবং কমিটিকে ২ সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেন।

এদিকে তদন্ত প্রতিবেদনের নির্দিষ্ট সময়সীমা পার হয়ে গেলেও প্রতিবেদন জমা না দেওয়ায় উদ্বিগ্ন সাতকানিয়ার সচেতন মহল। তারা মনে করেন সাবেক কমান্ডার এলএমজি আবু তাহেরের ক্ষমতার কাছে হয়তো এ তদন্ত টিম আপসে গিয়ে মুক্তিযোদ্ধা প্রণব কুমারের তদন্ত প্রতিবেদন আর দিবে না।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!