সাতকানিয়ার সেই ইউএনও মোবারক লক্ষ্মীপুরে বদলি

চট্টগ্রাম প্রতিদিনের সংবাদের জের

চট্টগ্রামের সাতকানিয়ার ‘বহুল সমালোচিত’ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেনকে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় বদলি করা হয়েছে। রোববার (২৬ জানুয়ারি) চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।

জুতো পায়ে শহীদ মিনারে ওঠা, মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মাননা না দেওয়া নিয়ে সম্প্রতি সাতকানিয়ার প্রগতিশীল জনগোষ্ঠীর কাছে ব্যাপক সমালোচিত ছিলেন তিনি।

সম্প্রতি বীর মুক্তিযোদ্ধা প্রণব কুমার ধরকে রাষ্ট্রীয় সম্মাননা না দেওয়ায় তার ওপর দায়িত্বে অবহেলার অভিযোগ এনে বিভাগীয় শাস্তি দাবি করে সাতকানিয়ায় মানববন্ধনও করেছিল আমরা মুক্তিযোদ্ধা প্রজন্ম। ইউএনও মোবারক হোসেনের বদলির আদেশকে স্বস্তিকর খবর বলেই মনে করছেন আন্দোলনকারীরা।

মুক্তিযোদ্ধার সন্তান প্রজন্ম কমান্ডের কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক সালাউদ্দিন সাকিব বলেন, ‘ইউএনও মোবারক হোসেন বিভিন্নভাবে মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত করেছেন, অসম্মান করেছেন। প্রণব দার সাথে যে অন্যায় করা হয়েছে তার প্রেক্ষিতে আমরা ইউএনওর শাস্তি দাবি করেছি। উনার এ বদলিকে আমরা প্রাথমিক বিজয় বলেই মনে করছি।’

প্রণব ধরকে রাষ্ট্রীয় সম্মাননা না দেওয়ার বিষয়টি তদন্ত করতে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির সদস্য ছিলেন ইউএনও মোবারক হোসেন। তবে তার বদলিতে তদন্ত কাজ বিঘ্নিত হবে না বলে মনে করছেন তদন্ত কমিটির অন্য সদস্যরা।

এ প্রসঙ্গে তদন্ত কমিটির সদস্য ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ইউএনও সাহেবের বদলি তদন্ত কাজে বিঘ্ন ঘটাবে না। আবার উনাকে দায় মুক্তিও দেওয়া হচ্ছে না। উনি যেখানেই যান না কেন, তদন্তে যদি কোনো অনিয়ম দেখা যায় তাহলেও আমরা উনার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবো। তাছাড়া ওনার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়েও অভিযোগ জমা পড়েছে।’

প্রসঙ্গত, রোববার (১৩ জানুয়ারি) রাতে মুক্তিযোদ্ধা প্রণব কুমার ধর নিজ বাড়িতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে রাত ১টায় পটিয়ায় তাঁর মৃত্যু হয়। মৃত্যুর পর প্রণব কুমার ধরকে রাষ্ট্রীয় সম্মাননা দেওয়ার কথা থাকলেও পরে তাকে ভুয়া মুক্তিযোদ্ধা দাবি করে সেটি বাতিল করেন ইউএনও মোবারক হোসেন।

সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবু তাহের এলএমজির পরামর্শেই এই অবমাননাকর কাজটি করেছেন বলে দাবি স্থানীয়দের। এ সময় তাহের এলএমজির সাথে ইউএনওর অনৈতিক সখ্যের বিষয়টিও দারুণভাবে আলোচনায় আসে। এর আগে জুতো পায়ে শহীদ মিনারে উঠেও সমালোচিত হয়েছিলেন তিনি। তার বদল সাতকানিয়ার ইউএনও হিসেবে যোগ দিবেন হাতিয়ার ইউএনও মোহাম্মদ নূর-এ আলম।

এআরটি/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!