সাইফের সেঞ্চুরিকে বৃথা বানিয়ে নিশানকাদের জয়োৎসব

ইমার্জিং দলের ওয়ানডে সিরিজ জিতলো শ্রীলঙ্কা

একদিকে সাইফ হাসান বনাম পাথুম নিশানকা অন্যদিকে আফিফ হোসেন বনাম মিনোদ ভানুকা। সাইফ হাসান বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে ওপেন করতে নেমে খেলেন ১১৭ রানের নান্দনিক ইনিংস। পাথুম নিশানকাও শ্রীলঙ্কা ইমার্জিং দলের ওপেনার। তিনিও সাইফের মতো দেখা পান সেঞ্চুরির। খেলেন ১১৫ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। অন্যদিকে বাংলাদেশ দলের মিডল অর্ডার ব্যাটসম্যান আফিফ হোসেন ৬৮ রানে অপরাজিত থাকেন এবং শ্রীলঙ্কা দলের মিডল অর্ডার ব্যাটসম্যান মিনোদ ভানুকা ৫৫ রান করে আউট হয়ে যান। দুদলের মধ্যে মিল বলতে এতটুকুই। বাকি কোন কিছুতেই মিল নেই। আর সেই মিল না থাকা জায়গাগুলোতেই ম্যাচ এবং সিরিজ হেরে যায় বাংলাদেশ দল।

সাইফের ১১৭ রানের ইনিংসটি ছিল একহালি চার ও সাতটি ছয়ে সাজানো। এজন্য সাইফ বল ব্যয় করেছেন ১৩০টি। অন্যদিকে নিশানকার ১১৫ রানের ইনিংসটি সাজানো ছিল আটটি চার ও পাঁচটি ছয়ের সাহায্যে। কিন্তু নিশানকার বল ব্যয় করেছেন মাত্র ৭৮টি। সাইফের স্ট্রাইক রেট ছিল ৯০এর ঘরে, সেখানে নিশানকার স্ট্রাইক রেট ছিল ১৪৭! শুধু তাই নয়, আফিফের স্ট্রাইক রেট ছিল যেখানে ৯৭ সেখানে ভানুকার ছিল ১৭১। এতেই বের হয়ে আসে দু’দলের শক্তিমত্তার পার্থক্যের ব্যাপারটি। বাংলাদেশের ব্যাটসম্যানরা রান করলেও বল খরচ করেছেন অনেক বেশি। সেই তুলনায় অনেক বেশি এগিয়ে লঙ্কান ব্যাটসম্যানরা।

শনিবার (২৪ আগস্ট) খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে আগে ব্যাট করতে নামা বাংলাদেশ ৫০ ওভারে ৫ উইকেটে তোলে ২৬৯ রান। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে লঙ্কানদের টার্গেট দাঁড়ায় ২৮ ওভারে ১৯৯। ২৪ ওভার ব্যাট করে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে সফরকারীরা।

আগে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের ওপেনার সাইফ হাসান সেঞ্চুরি হাঁকান। আরেক ওপেনার মোহাম্মদ নাঈম ৬ রানে বিদায় নেন। দলপতি নাজমুল হোসেন শান্ত ৪৭ বলে চারটি বাউন্ডারিতে করেন ৩৯ রান। ইয়াসির আলি ৯, জাকির হাসান ৭ রান করেন।

আফিফ হোসেন ধ্রুব ৭০ বলে ৬টি চার আর একটি ছক্কায় করেন অপরাজিত ৬৮ রান। ১১ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন ইয়াসিন আরাফাত।

২৮ ওভারে ১৯৯ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার পাথুম নিশানকা ৭৮ বলে খেলেন ১১৫ রানের অপরাজিত ইনিংস। তার ব্যাট থেকে আসে ৮টি চার আর ৫টি ছক্কার মার। আরেক ওপেনার বয়াগোদা করেন ১২ রান। দলপতি আশালঙ্কা ২ রান করে বিদায় নেন। ৩২ বলে ৫টি চার আর ৩টি ছক্কায় ৫৫ রান করন উইকেটরক্ষক ব্যাটসম্যান ভানুকা।

বাংলাদেশের হয়ে একটি করে উইকেট পান ইয়াসিন আরাফাত, রবিউল হক এবং আমিনুল ইসলাম। শফিকুল ইসলাম আর নাঈম হাসান কোনো উইকেট পাননি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!