সাংবাদিক থেকে পুলিশ কমিশনার

সাংবাদিকতাকেই ধ্যানজ্ঞান হিসেবে নিয়েছিলেন তিনি। এ কারণে পড়েছেনও সাংবাদিকতা বিষয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে নিয়েছেন অনার্স ও মাস্টার্স ডিগ্রি। বিশ্ববিদ্যালয় থেকে বেরুনোর পর একটি ইংরেজি দৈনিকে রিপোর্টার হিসেবে যোগ দেন।

জীবনের নানা বাঁক পেরিয়ে সেই ‘সাংবাদিক’ কৃষ্ণপদ রায়ই এখন চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) নতুন কমিশনার। হবিগঞ্জের লোক হলেও কৃষ্ণপদ রায়ের জীবনের সঙ্গে চট্টগ্রাম জড়িয়ে আছে নানাভাবে। বাংলাদেশ পুলিশে যোগ দেওয়ার পর বগুড়ায় কিছু সময় দায়িত্ব পালনের পরই তিনি বদলি হয়ে চলে আসেন চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) সহকারী কমিশনার হয়ে। এখানেই কাটে তার দীর্ঘ কর্মজীবন।

কর্মজীবনের শুরুতে যে সিএমপিতে তিনি এসেছিলেন সহকারী কমিশনার হিসেবে, সেই সিএমপিতেই এবার তিনি আসছেন পুলিশ কমিশনার হয়ে। বৃহস্পতিবার (৩০ জুন) রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তার এই পদায়নের প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে কৃষ্ণপদ রায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার হিসেবে দায়িত্বপালন করছিলেন।

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের হালিতলা গ্রামের গোপাল চন্দ্র রায় এবং রমা রানী রায়ের প্রথম সন্তান কৃষ্ণপদ রায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ঢাকায় ইংরেজি দৈনিক ডেইলি স্টারের স্টাফ রিপোর্টার পদে বেশ কিছুদিন দায়িত্ব পালন করেন।

১৯৯৫ সালে ১৫তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বাংলাদেশ পুলিশে তিনি নিয়োগ পান। তার কর্মজীবন শুরু হয় বগুড়ায়। এরপর চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) সহকারী কমিশনার পদে দায়িত্ব পালন করেন। এরপর পদোন্নতি পেয়ে শেরপুর জেলা এবং চাঁদপুর জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন কৃষ্ণপদ রায়। আবারও পদোন্নতি পেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা জোনের ডেপুটি কমিশনার, ঢাকায় ডিবি পুলিশের ডেপুটি কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

কৃষ্ণপদ রায় পরবর্তীতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) হিসেবে দায়িত্ব পালনকালে পদোন্নতি পেয়ে ডিআইজি পদমর্যাদায় অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম ও অপারেশন পদে দায়িত্ব পালন করেন। সবশেষ তিনি গত বছরের ৭ নভেম্বর ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পূর্ণ দায়িত্ব পান।

পুলিশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকালে চৌকস এই কর্মকর্তা ২০০২ থেকে ২০০৩ সালে কসবো, ২০০৬ থেকে ২০০৭ সালে লাইবেরিয়া এবং ২০১২ থেকে ২০১৩ সাল পর্যন্ত সুদানে জাতিসংঘের শান্তি মিশনে শান্তিরক্ষা কমিশনে দায়িত্ব পালন করেন।

২০১২ সালে কৃষ্ণপদ রায় প্রেসিডেন্ট পুলিশ পদক পিপিএম এবং ২০১৫ সালে বাংলাদেশ পুলিশ পদক বিপিএম পদক দেওয়া হয়।

ব্যক্তিগত জীবনে তিনি ১ ছেলে ও ১ মেয়ে সন্তানের জনক।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!