সাংবাদিকতা অগ্রবর্তী লোকের পেশা মূর্খ লোকের পেশা নয়

সাংবাদিকতা অগ্রবর্তী লোকের পেশা মূর্খ লোকের পেশা নয় 1ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর বলেন, সাংবাদিকতা সমাজের অগ্রবর্তী লোকের পেশা, মূর্খ লোকের পেশা নয় ।

তিনি বৃহস্পতিবার (০৬ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে পিআইবি আয়োজিত সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

তিনি বলেন, সাংবাদিকরা প্রতিদিন প্রতিমুহূর্তে শেখেন। সাংবাদিকরা একটি রিকশায় চড়ার সময় চালকের সঙ্গে কথা বলেন, বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। সাংবাদিক যা দেখায় মানুষ দেখে, যা শোনাতে চান তা শোনে। সাংবাদিকতা সমাজের অগ্রবর্তী লোকের পেশা, মূর্খ লোকের পেশা নয়। সাংবাদিকতা কমিটমেন্টের পেশা। দেশ ও জাতির প্রতি এ কমিটমেন্ট। এটি শিক্ষিত লোকের পেশা। জানতে হবে, বুঝতে হবে তারপর লিখতে হবে, বলতে হবে।

অপসাংবাদিকতার দাপট বেশি মন্তব্য করে তিনি বলেন, রাতে থানায় আড্ডা মারছে, তদবির করছে কারা। সাংবাদিকদের ডাটাবেজ থাকলে পুলিশ অপসাংবাদিকদের গাড়ি আটক করতে পারবে সহজে। হলুদ সাংবাদিক, ‘দৈনিক ডিইউজে’র হাত থেকে এ পেশা রক্ষা করতে হবে। সাংবাদিক নেতাদের দায়িত্ব নিতে হবে। সরকার কিছু করতে গেলে নানা ব্যাখ্যা করা হয়।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন।

চবি উপাচার্য বলেন, সততা, স্বচ্ছতা, জবাবদিহির সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিকরা দেশের কল্যাণে ঝুঁকি নিয়ে কাজ করছেন। পত্রিকা ও সাংবাদিক দুটোই বাড়ছে। এটি ইতিবাচক দিক। পেশাগত দক্ষতার জন্য প্রশিক্ষণ দরকার, অনেক পড়াশোনা করা দরকার, বিশ্বে যা ঘটছে সে সম্পর্কে ধারণা রাখতে হবে। এক্ষেত্রে প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি বলেন, ইদানীং এত বেশি সাংবাদিক ইন্টারভিউ নিতে আসেন যা গুরুত্বপূর্ণ বিষয় নয়। ৬-৮ মাস সেশন জট আছে ৬-৭টি বিভাগে। কিন্তু পত্রিকায় রিপোর্ট হয়েছে ২৮ বিভাগে ২ বছরের সেশন জট আছে।

সিইউজে সভাপতি বলেন, শুধু নিছক সংবাদ গাঁথুনি নয় এ কর্মশালায় নৈতিকতার পাঠ দেওয়া হয়েছে। জঙ্গিবাদ, সাম্প্রদায়িক আস্ফালনের এ সময়ে সাংবাদিকদের করণীয় সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে।

পিআইবি ও সরকার যথাযথ ব্যবস্থা না নিলে তিনি আশঙ্কা করেন ভুয়া সাংবাদিকদের প্রেস লেখা গাড়ি জঙ্গিদের বোমা হামলায় ব্যবহৃত হবে। এখনি ইয়াবা পাচারে ব্যবহারের অভিযোগ উঠেছে।

সিইউজের যুগ্ম সম্পাদক স্বরূপ ভট্টাচার্যের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সিইউজের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী।

মোহাম্মদ আলী বলেন, সাংবাদিকদের পেশার মান উন্নয়নে এ কর্মশালা ইতিবাচক ভূমিকা রাখবে। আশাকরি, আমাদের সহসম্পাদক ও সম্পাদনা সহকারী এবং আলোকচিত্র সাংবাদিকদের জন্যও কর্মশালার আয়োজন করবে পিআইবি।

বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজ) সহসভাপতি শহীদ উল আলম, সিইউজের সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও ভারপ্রাপ্ত সভাপতি কাজী আবুল মনসুর, সিইউজে সহসভাপতি নিরুপম দাশগুপ্ত, ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, চিটাগাং টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহনেওয়াজ রিটন, কর্মশালার সমন্বয়কারী পিআইবির রিপোর্টার জিলহাজ উদ্দিন নিপুন, প্রশিক্ষণার্থী জুবায়ের সিদ্দিকী প্রমুখ।

শহীদ উল আলম বলেন, এ কর্মশালায় অর্জিত জ্ঞান সাংবাদিকরা দেশের কল্যাণে কাজে লাগাবেন। আশাকরি আগামী দিনে অন্তত ১৫টি বিষয়ভিত্তিক কর্মশালার আয়োজন করবে পিআইবি।

কর্মশালার প্রশিক্ষক সিনিয়র সাংবাদিক ফারুক ইকবাল বলেন, সাংবাদিকদের প্রশিক্ষণ গ্রহণে স্বতঃস্ফূর্ততা দেখেছি। শোনার ক্ষেত্রে মনোযোগ ছিল সবার। আসলে শিক্ষা বয়স মানে না। তবে বুনিয়াদি প্রশিক্ষণের জন্য তিন দিন যথেষ্ট নয়। আশাকরি, আগামী দিনে সময় আরও বাড়ানো হবে।

কাজী আবুল মনসুর বলেন, সাংবাদিকদের সৎ ও সাহসী হতে হবে। লোভ, মোহের ঊর্ধ্বে উঠে অনুসন্ধানী প্রতিবেদন করতে হবে।

শুকলাল দাশ বলেন, চট্টগ্রামের বন্দর, কাস্টম হাউস, সিএসই, খাতুনগঞ্জ দেশের অর্থনীতির প্রাণ। এসব বিটে যারা কাজ করেন তাদের জন্য অর্থনৈতিক সংবাদের ওপর প্রশিক্ষণের আয়োজন করলে ভালো হয়।

তপন চক্রবর্তী বলেন, পিআইবির সাম্প্রতিক কার্যক্রমে আমরা আশান্বিত। মো. শাহ আলমগীর মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে ইতিবাচক, কল্যাণমুখী কার্যক্রম পরিচালিত হচ্ছে।
জিলহাজ উদ্দিন নিপুন বলেন, চার-পাঁচ বছর আগে বছরে ৪০টি প্রশিক্ষণ হতো পিআইবির। পিআইবি এখন বুলেট ট্রেনের গতিতে চলছে। এখন ৯০-৯৫টি প্রশিক্ষণ হচ্ছে। এ বছরে ১১০টি প্রশিক্ষণ করব। ইতিমধ্যে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত প্রশিক্ষণ দিয়েছে পিআইবি। অনলাইনে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে পিআইবি।

জুবায়ের সিদ্দিকী বলেন, এ পেশায় থাকতে হলে শিখতে হবে। প্রশিক্ষণ কর্মশালায় নবীন-প্রবীণদের মিলনমেলা হয়েছে। অনেক কিছু শিখতে পেরেছি। যেগুলো কর্মক্ষেত্র প্রয়োগ করতে পারব। এ কর্মশালার প্রয়োজন ছিল।

উপস্থিত ছিলেন বিএফইউজের নির্বাহী সদস্য আসিফ সিরাজ, সিইউজের সাংগঠনিক সম্পাদক সবুর শুভ, অর্থ সম্পাদক উজ্জ্বল ধর প্রমুখ।

সিইউজের সহযোগিতায় আয়োজিত এ কর্মশালায় প্রিন্ট ও অনলাইন নিউজপোর্টালের ৪০ জন সাংবাদিক অংশ নেন। সমাপনী দিন ফিচার নিয়ে বিশিষ্ট সাংবাদিক ফারুক ইকবাল এবং বানান নিয়ে কবি-সাংবাদিক ওমর কায়সার আলোচনা করেন। দ্বিতীয় দিন অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে বাসসের ব্যুরো প্রধান সমীর কান্তি বড়ুয়া এবং সংবাদ সংগ্রহ ও লেখার কৌশল নিয়ে আলোচনা করেন টিবিএন২৪’র প্রধান সম্পাদক নাজমুল আশরাফ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!