‘সরাসরি কৃষকের কাছ থেকে সরকারকে ধান কিনতে হবে’

অবিলম্বে ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্র চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করার দাবি জানানো হয়েছে চট্টগ্রামে। ‘ফসলের ন্যায্য দাম চাই’ এবং ‘খোদ কৃষক থেকে সরকারকে ধান কিনতে হবে’ এসব দাবিতে বৃহস্পতিবার (২৩ মে) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাংলাদেশ কৃষক সমিতি চট্টগ্রাম।

সমাবেশে চট্টগ্রামের কৃষক নেতৃবৃন্দ বলেন, ‘সরকারকে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে এবং ইউনিয়ন পর্যায়ে ধান ক্রয় কেন্দ্র খুলতে হবে। কোন টাউট-বাটপার-ফঁড়িয়া-চাতাল মালিক-মধ্য স্বত্বভোগী-কমিশন ভোগীর মাধ্যমে চলবে না। কৃষকরা যাতে ফসলের ন্যায্য মূল্য পায়- সে ব্যবস্থা সরকারকে করতে হবে। অন্যথায়, কৃষক জনতা আন্দোলন সংগ্রামের মাধ্যমে দাবি আদায় করে ছাড়বে।’

বক্তারা আরও বলেন, ‘ধান ছাড়াও গম-পাট-ভূট্টা-সবজিসহ সব ফসলের লাভজনক দাম পাওয়ার প্রয়োজনীয় ব্যাবস্থা করতে হবে। ভূমি অফিসে দুর্নীতি বন্ধ করতে হবে। সেচ কাজে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে হবে।’

কৃষক নেতা আবদুল নবীর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন কৃষক সমিতি উত্তর জেলার সভাপতি কামাল সাত্তার চৌধুরী, কৃষক সমিতি দক্ষিণ জেলার সভাপতি পুলক দাশ, কৃষক সমিতি উত্তর জেলার সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম, কৃষক সমিতি দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক তাজুর মুল­ুক, স্বপন দত্ত, শওকত আলী, অনুপম বড়ুয়া পারু, হাবিবুর রহমান ইদ্রিস, অজয় সেন, ছাত্রনেতা আতিক রিয়াদ ও শাহারিয়ার রাফি।

চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরের সমাবেশ শেষে ধানের ন্যায্য মূল্যের দাবিতে কৃষকবৃন্দ বিক্ষোভ মিছিল নিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

এমএ/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!