সরকারি সংস্থাই পাহাড় কেটে রাস্তা বানালো গায়ের জোরে

৩ লাখ জরিমানা করেই দায় সারলো পরিবেশ

চট্টগ্রামের রাউজানে পাহাড় কেটে রাস্তা তৈরির অভিযোগে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়াও ৭দিনের মধ্যে জরিমানার টাকা পরিশোধ ও এমন কাজ আর না করতে নন জুডিশিয়াল স্ট্যাম্পের মাধ্যমে অঙ্গীকারনামাও নেওয়া হয়েছে।

সোমবার (৮ জুন) শুনানি শেষে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ জরিমানার আদেশ দেন।

জানা যায়, রাউজানের কদলপুর ইউনিয়নের বনবিভাগ থেকে ইজারা নেওয়া ১০০ একর ভূমির রাবার বাগানে যাতায়াতের জন্য দেড় কিলোমিটার পাহাড় কেটে রাস্তা তৈরি করেছে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন (বিএফআইডিসি)।

পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই রাস্তা নির্মাণের জন্য মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে দরপত্রের মাধ্যমে দায়িত্ব দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়া ২৪ হাজার ৭৯৬ বর্গফুট পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগে এ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।

এ বিষ্যে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘গত ৩০ মে জেলা কার্যালয়ের উপ-পরিচালক জমির উদ্দীনের নেতৃত্বে একটি টিম রাউজান উপজেলার কদলপুর এলাকায় পরিদর্শনে গিয়ে পাহাড় কাটার সত্যতা পায়। ২৪ হাজার ৭৯৬ বর্গফুট পাহাড় কেটে রাস্তা নির্মাণের অভিযোগে শুনানি শেষে আজ মেসার্স মাজেদা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ‘

তিনি আরও বলেন, ‘পরিবেশ অধিদপ্তরের অনুমতি না নিয়ে রাবার বাগানে যাতায়াতের জন্য কিলোমিটার দীর্ঘ রাস্তা তৈরি করছে। সরকারি কাজে পাহাড় কাটতে পারে কিন্তু তার আগে পরিবেশ অধিদপ্তরের অনুমতি নেওয়া প্রয়োজন। অনুমতি যে নিতে হয় তারা সরকারি প্রতিষ্ঠান হয়েও নাকি জানতেন না। ‘

প্রসঙ্গত, পাহাড় কাটার দায়ে সরকারি প্রতিষ্ঠান বন শিল্প উন্নয়ন করপোরেশন (বিএফআইডিসি) ও একটি ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মাজেদা এন্টারপ্রাইজকে ৮ জুন শুনানিতে হাজির হতে নোটিশ দিয়েছিল পরিবেশ অধিদপ্তর।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!