সবার শেষে শুরু করা ভারতের সামনে ভঙ্গুর দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপ শুরু হয়েছে আজ পাঁচদিন হলো। অধিকাংশ দল খেলে ফেলেছে দুটি করে ম্যাচ। ব্যতিক্রম শুধু ভারত। এখনো তাদের বিশ্বকাপ শুরুই হয়নি। ভারতীয় ক্রিকেট ভক্তদের অপেক্ষার প্রহর যেন শেষই হচ্ছিল না! বিশ্বকাপের বাকী নয় দল বিশ্বকাপের মাঠ মাতালেও সেখানে মাঠের বাইরেই ছিলেন বিরাট কোহলিরা। অবশেষে শেষ হলো তাদের প্রতীক্ষা। ইংল্যান্ড বিশ্বকাপের ষষ্ঠ দিন আজ বুধবারে মাঠে নামছে ম্যান ইন ব্লুজ খ্যাত দলটি।

সাউদাম্পটনের হ্যাম্পশায়ারে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় ভারতের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

অনেকটা এগিয়ে থেকেই লড়াইয়ে নামছে ভারতীয় দল। কারণ প্রতিপক্ষ প্রোটিয়ারা জোড়া ধাক্কায় আছে বিপাকে। টানা দুই ম্যাচ হেরেছে তারা। শুরুতে ইংল্যান্ড। এরপরই বাংলাদেশের বিপক্ষে হারে কোনঠাসা তারা। দলে ইনজুরি সমস্যা তো আছেই!

অন্যদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষ হতেই ছুটির মেজাজে ছিলেন কোহলিরা। নির্ভার থেকে অনেকটাই চনমনে দলে। মাঠে নামতে দলের প্রতিটি ক্রিকেটারই উন্মুখ হয়ে আছেন। জয় দিয়েই মিশন শুরুর অপেক্ষায় বিরাট কোহলি। ভারত অধিনায়ক জানিয়ে রাখলেন, ‘জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগই নেই। দেখুন, শুরুতেই সাফল্য পেলে মিশনটা দারুণ হবে।’
সবার শেষে শুরু করা ভারতের সামনে ভঙ্গুর দক্ষিণ আফ্রিকা 1
প্রোটিয়াদের জন্য বড় ধাক্কা তারা পাচ্ছেন পেসার ডেল স্টেইন ও লুঙ্গি এনগিডিকে। কাঁধের ইনজুরির কারনে পুরো বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন স্টেইন। লুঙ্গি রয়েছেন বিশ্রামে। এদিক থেকে কোন সমস্যাই নেই ফেভারিটদের ফেভারিট ভারতের। জাসপ্রিত বুমরাহ-হার্দিক পান্ডিয়ার মতো তরুণ থেকে শুরু করে রোহিত শর্মা-কোহলি সবাই আছেন দারুণ ছন্দে।

আইসিসির বোলারদের র‍্যাংকিংয়ের শীর্ষে আছেন পেসার জাসপ্রিত বুমরাহ। এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় তারকার একজন হতে পারেন তিনি। সঙ্গে অনুপ্রেরণা পাচ্ছেন কোহলিও। বিশ্বকাপে ভারতীয় অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে তার।

যদিও আইসিসির র‌্যাংকিংয়ে দুই দলের লড়াই প্রায় সমানে সমান। ভারত আছে দুইয়ে। আর দক্ষিণ আফ্রিকা আছে চারে।

তবে বিশ্বকাপে হেড টু হেড লড়াইয়ে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। দুই দলের ম্যাচ হয়েচে ৪টি। যেখানে দক্ষিণ আফ্রিকা জয়ী ৩টিতে। একটি ম্যাচ জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারত। সব মিলিয়ে ওয়ানডেতে তারা মুখোমুখি হয়েছে ৮৩বার। যারমধ্যে প্রাটিয়ারা জিতেছে ৪৬বার। ভারত ৩৪ ম্যাচে হাসিমুখে মাঠ। বাকী ৩টি ম্যাচ পরিত্যক্ত।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!